গত তিন মাসে বিশ্বে কোভিড-১৯ রোগীর সংখ্যা বেড়ে দ্বিগুণের বেশি হয়েছে। অক্টোবরের শেষার্ধে করোনায় আক্রান্তের সংখ্যা চার কোটি পেরোয়। রোববার (১১ জানুয়ারি) মোট আক্রান্ত নয় কোটি ছাড়াল।

তবে অক্টোবরের শেষ থেকে নতুন বছরের জানুয়ারির প্রথমার্ধ পর্যন্ত আশার খবর, এরমধ্যে কয়েকটি ভ্যাকসিন জরুরি ব্যবহারের ছাড়পত্র পেয়েছে। অনুমোদন পাওয়ার পর টিকাদান কর্মসূচি শুরু হয়েছে বেশ কিছু দেশে।

 করোনার সংক্রমণ কমার তো লক্ষণ নেই, বরং ঝড়ের গতিতে তা বেড়েই চলেছে।

কিন্তু মহামারি করোনার সংক্রমণ কমার তো লক্ষণ নেই, বরং ঝড়ের গতিতে তা বেড়েই চলেছে। বরাবরের মতো সংক্রমণের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্ত সোয়া দুই কোটি মানুষের ৩ লাখ ৭৮ হাজার মারা গেছে।

এইতো গত পড়শু যুক্তরাষ্ট্রে একদিনে প্রায় তিন লাখ মানুষ করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। দৈনিক প্রায় চার হাজার মৃত্যুর রেকর্ড হয়েছে গত সপ্তাহে। দৈনিক মৃত্যুর সংখ্যা গড়ে ৩ হাজারের বেশি। 

সংক্রমণ বেড়েছে ইউরোপেও। মহাদেশটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রিটেন।

সংক্রমণ বেড়েছে ইউরোপেও। মহাদেশটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রিটেন। সংক্রমণ বাড়ার অন্যতম কারণ করোনার নতুন ধরন। শনিবার ব্রিটেনে মৃত্যু ৮০ হাজার ও আক্রান্তের সংখ্যা ত্রিশ লাখ ছাড়িয়েছে। 

অর্ধশতাধিক দেশ ব্রিটেনে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলেও বিশ্বের অন্যান্য দেশে করোনার নতুন এই ধরনের সংক্রমণের বিস্তার ঠেকানো যায়নি। গোটা বিশ্বে দিন দিন সংক্রমণ পরিস্থিতির আরও অবনতি ঘটছে।

কড়াকড়ি বাড়ানো হয়েছে জার্মানি ও ফ্রান্সে। শোনা যাচ্ছে, দীর্ঘ লকডাউনের পর সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত কারফিউ জারি করা হবে কানাডায়। 

কড়াকড়ি বাড়ানো হয়েছে জার্মানি ও ফ্রান্সে। শোনা যাচ্ছে, দীর্ঘ লকডাউনের পর সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত কারফিউ জারি করা হবে কানাডায়। খুব প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোলেই হবে বড় অংকের জরিমানা।

এদিকে মহামারি এই ভাইরাসটির প্রাদুর্ভাবস্থল চীনের কর্তৃপক্ষ ফের দুটি শহরকে লকডাউন করে দিয়েছে। বেইজিংয়ের দক্ষিণে শহর দুটিতে সব পরিবহন বন্ধ। বাকি বিশ্বের সঙ্গেও শহর দুটি এখন সম্পূর্ণ বিচ্ছিন্ন। 

শনিবার মডার্নাসহ মোট তিনটি টিকার ছাড়পত্র দিয়েছে ব্রিটেন। দেশের সাড়ে ছয় কোটি মানুষের জন্য ৩৭ কোটি ডোজ টিকা কেনার চুক্তি সেরে ফেলেছে ব্রিটিশ সরকার।

যুক্তরাষ্ট্রও পিছিয়ে নেই। শনিবার এক প্রতেবদনে জানানো হয়, বাজারে আসা আসা প্রতিটি কার্যকরী টিকাকে শিগগিরই ছাড়পত্র দেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ২০ জানুয়ারি শপথ নেবেন তিনি। 

এএস