যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ এর করা ২০২১ সালের শক্তিশালী পাসপোর্ট সূচকে তিন ধাপ অবনমন হয়েছে বাংলাদেশের। বিশ্বের কোন দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী তা নিয়ে প্রতি বছর প্রতিষ্ঠানটি র‍্যাংকিং প্রকাশ করে। 

গত ৫ জানুয়ারি হ্যানলি অ্যান্ড পার্টনার্স তাদের ওয়েবসাইটে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২০ সালে শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ৯৮তম থাকলেও ২০২১ সালের সূচকে তিন ধাপ অবনমন হয়ে তা এখন ১০১তম; যা ২০০৬ সালের পর সর্বনিম্ন অবস্থান।

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ৪১টি দেশে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়। শীর্ষে থাকা জাপানের পাসপোর্টের ক্ষেত্রে এই সংখ্যাটা ১৯১ দেশ। 

তালিকায় ইরানের সঙ্গে যৌথভাবে ১০১তম অবস্থানে থাকা বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ৪১টি দেশে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়।অবশ্য গত বছরের তুলনায় এই বছর বাংলাদেশকে ভিসামুক্ত সুবিধা দেওয়া দেশের সংখ্যায় কোনো পরিবর্তন আসেনি।

মালদ্বীপ ৮৫ দেশে ভিসামুক্ত ও অন অ্যারাইভাল সুবিধা পায়। দেশটির অবস্থান ৬২তম। ৫৮ দেশে ভিসামুক্ত ও অন অ্যারাইভাল ভ্রমণের অনুমতি থাকা ভারতের অবস্থান ৮৫তম। ভূটান ৯০, শ্রীলঙ্কা ১০০, নেপাল ১০৪, পাকিস্তান ১০৭ ও আফগানিস্তান রয়েছে বিশ্বে সবার নীচে; ১১০তম অবস্থানে।

মূলত ভিসা ছাড়াই একটি পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভ্রমণ করা যায় তার ওপর ভিত্তি করেই এই সূচক তৈরি করা হয়।

মূলত ভিসা ছাড়াই একটি পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভ্রমণ করা যায় তার ওপর ভিত্তি করেই এই সূচক তৈরি করা হয়। তবে করোনা মহামারির কারণে অনেক দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকলেও এবারের তালিকা তৈরির ক্ষেত্রে এই বিষয়টি বিবেচনায় নেওয়া হয়নি। 

হ্যানলি অ্যান্ড পার্টনার্সের সূচকে টানা তৃতীয়বারের মতো একক কিংবা সিঙ্গাপুরের সঙ্গে যৌথভাবে সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের স্বীকৃতি পেল জাপান। দেশটির পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ১৯১টি দেশে ভ্রমণ করা যায়।

যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। দেশ দুটির পাসপোর্টে ভিসা ছাড়া ১৮৯টি দেশে ভ্রমণ করা যায়। 

কোন দেশের পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসামুক্ত বা অন অ্যারাইভাল ভিসায় প্রবেশ করা যায়, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অথরিটির (আইএটিএ) তথ্যের ভিত্তিতে হ্যা তৈরি এই সূচকে বরাবরের মতো এবারও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর আধিপত্যই বেশি। 

শক্তিশালী পাসপোর্ট সূচকে দ্বিতীয় স্থানে থাকা সিঙ্গাপুরের পাসপোর্ট দিয়ে ১৯০টি দেশে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়। যৌথভাবে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়া ও জার্মানির পাসপোর্টে ভিসা ছাড়া কিংব অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায় ১৮৯টি দেশে।

চতুর্থ অবস্থানেও যৌথভাবে রয়েছে ইউরোপের চার দেশে ইতালি, ফিনল্যান্ড, স্পেন ও লুক্সেমবুর্গ। 

যৌথভাবে চতুর্থ অবস্থানে রয়েছে ইউরোপের চার দেশে ইতালি, ফিনল্যান্ড, স্পেন ও লুক্সেমবুর্গ। দেশগুলোর পাসপোর্টধারীরা ১৮৮টি দেশে এমন সুবিধা পেয়ে থাকেন। পঞ্চম স্থানেও যৌথভাবে রয়েছে ডেনমার্ক ও অস্ট্রিয়া। ষষ্ট অবস্থানে সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড। 

সূচকে সপ্তম অবস্থানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে যৌথভাবে রয়েছে সুইজারল্যান্ড, নরওয়ে, বেলজিয়াম ও নিউজিল্যান্ড। এসব দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই কিংবা অন অ্যারাইভাল ভিসায় বিশ্বের ১৮৫টি দেশে ভ্রমণের সুবিধা পান। 

সাত বছর আগেও হ্যানলি অ্যান্ড পার্টনার্সের করা এই তালিকায় শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ক্রমান্বয়ে তা সপ্তম অবস্থানে নেমে এসেছে।  

সাত বছর আগেও হ্যানলি অ্যান্ড পার্টনার্সের করা এই তালিকায় শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ক্রমান্বয়ে তা সপ্তম অবস্থানে নেমে এসেছে।  

এসএ