মহামারির বিস্তার ঠেকাতে অপ্রয়োজনে ঘর থেকে না বের হওয়া সংক্রান্ত সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে এমপিরা একটি নাইট ক্লাবে গিয়ে পার্টি করার পর ক্ষমা চেয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। 

করোনা মোকাবিলায় ধীরগতি ও সামঞ্জস্যহীন পদক্ষেপের কারণে সমালোচিত হওয়ায় ক্রমশ জনপ্রিয়তার হার কমতে থাকা জাপানের প্রধানমন্ত্রীর জন্য এই দুঃসংবাদ আরও একটি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।     

বুধবার সুগা পার্লামেন্টে বলেন, ‘আমরাই লোকজনকে রাত ৮টার পর বাইরে না খেতে এবং প্রয়োজন ও জরুরি কাজ ছাড়া বাইরে না যাওয়ার কথা বললেও আইনপ্রণেতারা এমনটা করায় আমি গভীর দুঃখের সঙ্গে ক্ষমা চাচ্ছি।’

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী সরকারের জারি করা বিধিনিষেধ ভেঙে আইনপ্রণেতারা এমনটা করায় পার্লামেন্টে দুঃখ প্রকাশ করে ক্ষমা চাওয়ার সঙ্গে এমপিদের এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান জাপানের প্রধানমন্ত্রী।

নতুন করে ফের মহামারি করোনা সংক্রমণের বিস্তার বাড়তে থাকায় চলতি মাসে রাজধানী অঞ্চল টোকিওসহ অন্যান্য আরও কিছু এলাকায় জরুরি অবস্থা জারি করে এমন বিধিনিষেধ আরোপ করে জাপান সরকার। 

সরকারি বিধিনিষেধ অনুযায়ী রাত আটটার মধ্যে পানশালা (বার) ও রেস্তোরাঁগুলো বন্ধ রাখাসহ এই সময়ের পর অপ্রয়োজনে এবং জরুরি কোন কাজ ছাড়া মানুষজনকে বাইরে বের না হওয়ার অনুরোধ জানানো হয়।  

জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির জ্যেষ্ঠ আইনপ্রণেতা জুন মাৎসুমোতো সাংবাদিকদের বলেন, ‘যখন আমরা মানুষকে ধৈর্য্য ধরে ঘরে থাকার আহ্বান জানাচ্ছি তখন আমার এমন আচরণ উদাসীন।’   

এএস