মহামারি নভেল করোনার টিকা নিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শুক্রবার টুইটারে কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নেওয়ার কথা জানিয়েছেন তিনি।

টিকা নেওয়ার পর ৭১ বছর বয়সী গুতেরেস বলেছেন যে তিনি ‘অত্যন্ত কৃতজ্ঞ’ বোধ করেছেন এবং সবাইকে যত তাড়াতাড়ি সম্ভব টিকা নেওয়ার জন্য অনুরোধ করেছেন তিনি। 

যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদরদফতর কয়েক কিমি দূরে অবস্থিত ব্রোনেক্সে অ্যাডলাই ই. স্টিভানসন হাইস্কুলে টিকা নেওয়ার দুটি ছবিও পোস্ট করেন তিনি।

টুইটে তিনি লিখেছেন, ‘আজ কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিয়ে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমি অত্যন্ত কৃতজ্ঞ।’

জাতিসংঘ মহাসচিব আরও লিখেছেন, ‘সব জায়গায়, সবার জন্য টিকাপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার জন্য আমাদের অবশ্যই কাজ করে যেতে হবে। এই মহামারিতে আমরা সবাই সুরক্ষিত না হওয়া পর্যন্ত আমাদের কেউই প্রকৃতপক্ষে সুরক্ষিত নই।’ 

নিজেদের করোনা টিকাদান কর্মসূচিতে জাতিসংঘের কর্মী ও কূটনৈতিকদের অন্তর্ভূক্ত করায় নিউইয়র্ক নগর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে টুইটারে ভিডিও বার্তাও দিয়েছেন তিনি।

করোনার টিকা নেওয়ার ঘোষণা গত ডিসেম্বরেই দিয়েছিলেন জাতিসংঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস। আনন্দের সঙ্গে প্রকাশ্যে করোনা টিকা নেবেন ঘোষণা দিয়ে তিনি বলেছিলেন, টিকা নেওয়াটা তার জন্য একটি নৈতিক দায়িত্ব।

এএস