অনলাইনে টিকিট কেনার ক্ষেত্রে যাত্রী হয়রানি বন্ধ, হয়রানির ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেওয়া, যথোপযুক্ত পদক্ষেপের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধসহ ছয় দফা দাবিতে দুই দিন অবস্থান কর্মসূচি পালন করার পর আজ (মঙ্গলবার) রেলমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। 

এছাড়া চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ভেতরে তাদের অবস্থান কর্মসূচি পালন করতে দেওয়া হয়নি বলেও অভিযোগ করেছেন তারা। পরে স্টেশনের ফটকে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

রেলস্টেশনে অবস্থান নেওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কাজী আশিকুর রহমান ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা ও ভোগান্তি নিরসনে আমাদের ছয় দফা দাবি আদায়ে রেলপথ মন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছি। আজ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক চট্টগ্রামে না থাকায় রেলওয়ের স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরীর কাছে স্মারকলিপিটি জমা দিয়েছি। আশা করি রেলমন্ত্রীর কাছে আমাদের দাবিগুলো পৌঁছে যাবে। 

তিনি বলেন, রেলওয়ের অব্যবস্থাপনা ও ভোগান্তি নিরসনে ছয় দফা দাবির পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটলের অব্যস্থাপনার ৫ দফা সম্বলিত স্মারকলিপি প্রদান করেছি।

তিনি বলেন, আজ আমাদের চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ভেতরে অবস্থান কর্মসূচি পালন করতে দেওয়া হয়নি। ঊধ্বর্তন কর্তৃপক্ষের  নির্দেশে
আমাদের ভেতরে যেতে দেওয়া হয়নি বলে রেলওয়ে স্টেশনের কর্মকর্তারা জানিয়েছেন। তাই আমরা বাধ্য হয়ে স্টেশনের ফটকে অবস্থান কর্মসূচি পালন করছি। আজ সাতজন অবস্থান কর্মসূচিতে আছি। 

আরও পড়ুন : টিকিট ক্রয়ে সহজের হয়রানি বন্ধসহ ৬ দাবি সেই রনির

শিক্ষার্থীরা বলছেন, ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে গত কয়েকদিন ধরে অবস্থান কর্মসূচি পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তার সঙ্গে সংহতি প্রকাশ করার জন্য তারাও অবস্থান কর্মসূচি শুরু করেছেন।

মহিউদ্দিন রনির দাবিগুলো হলো- টিকিট কেনার ক্ষেত্রে সহজ ডট কম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করা ও হয়রানির ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেওয়া, যথোপযুক্ত পদক্ষেপের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ, অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করা ও অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করা, যাত্রী চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া, ট্রেনের টিকিট পরীক্ষক-তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক নজরদারি ও শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেলসেবার মান বাড়ানো এবং ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা।

কেএম/এনএফ