মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগ নিয়ে দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোবের সঙ্গে আলোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার (২০ জুলাই) কুয়ালালামপুরে ইসমাইল সাবরি ইয়াকোবের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ বিষয়ে আলোচনা করেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ড. মোমেন বাংলাদেশ ও মালয়েশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। তারা মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন এবং আগামী দিনে ভ্রাতৃপ্রতিম দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক আরও জোরদার করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

মোমেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে উভয় দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে ঢাকা সফরের অনুরোধ জানান। প্রধানমন্ত্রী ইসমাইল জানান, সুবিধাজনক সময়ে তিনি বাংলাদেশ সফর করবেন।

দুই দিনের সফরে মালয়েশিয়ায় অবস্থান করা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কুয়ালালামপুরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহর সঙ্গেও বৈঠক করেন। এ সময় তিনি রোহিঙ্গা প্রত্যাবাসন, ওআইসি, ডি-৮ এবং বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে অধিকতর সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন। 

সাইফুদ্দিন ড. মোমেনের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেন। পরে ড. মোমেন মালয়েশিয়ার সদ্য-সাবেক প্রধানমন্ত্রী এবং ন্যাশনাল রিকভারি কাউন্সিলের বর্তমান চেয়ারম্যান মুহিউদ্দিন ইয়াসিনের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

এসব বৈঠকে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার গোলাম সারোয়ার, উপ-হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর, হাইকমিশনের মিনিস্টার (লেবার) নাজমুস সাদাত ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ-পূর্ব এশিয়া) মো. নাজমুল হুদা উপস্থিত ছিলেন।

এনআই/আরএইচ