সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে- এ সুখবরটি দেশবাসীকে জানাতে শনিবার (২৭ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে প্রশ্নোত্তর পর্বে এক সাংবাদিক প্রধানমন্ত্রীকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শিরোনামে প্রচারিত তথ্যচিত্রের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চান।

জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোন চ্যানেল (টেলিভিশন) কী করল, কী বলল? এটা শোনা আমার রাজনীতি নয়। দেশের মানুষের জন্য কতটুকু করতে পারলাম, সেটাই আমার রাজনীতি। যারা বলছে, তারা বলতে থাকুক। বলাটাই তাদের কাজ। আর জনগণের কাজ করাটা আমাদের কাজ।

এর আগে, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ পেয়েছে বাংলাদেশ। জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (ইউএন-সিডিপি) চেয়ার টেফারি টেসফাসো শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) রাতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে সাংবাদিক শাইখ সিরাজের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যখন আমরা বিভিন্ন প্রণোদনা দেই, তখন আমরা একটা হিসাব করে দিয়েছিলাম। যারা কৃষক তাদেরকে আমরা বিনা জামানতে কৃষি ঋণ দিয়ে থাকি, তাদের জামানতও লাগে না। যারা বিনা জামানতে পায়, তারা ঋণ গ্রহণ করতে আসেনি।

তিনি বলেন, সারের দাম কমানো হয়েছে, বীজের ব্যবস্থা করা হয়েছে। ধান কাটার জন্য আমাদের দলীয় লোকদের নামিয়ে দিয়েছি, এর সঙ্গে কৃষকদেরকে সমাজের সর্বস্তরের মানুষ সাহায্য করছে। করোনা ধাক্কাটা যখন আসে আমি সবার আগে একটা কথা বলেছি, আমাদের খাদ্য নিরাপত্তা আমাদের নিশ্চিত করতে হবে। আমাদের খাদ্য ব্যবস্থা আমরা করব। যাতে করে কোনো দুর্ভিক্ষ দেখা দিলে আমাদের দেশের মানুষের যাতে কষ্ট না হয়, আমরা সেই কাজটাই সর্বদা করেছি। প্রণোদনার ফলে শ্রমিকরা কর্মহীন হয়নি, আমাদের উৎপাদন হ্রাস পায়নি। প্রাকৃতিক দুর্যোগও এর সঙ্গে ছিল, সেটাও আপনাদের দেখতে হবে। এতেও আমরা সাহায্য করেছি।

প্রধানমন্ত্রী বলেন, ৭৫ এ জাতির পিতাকে যারা হত্যা করেছে, জিয়াউর রহমান তাদের মন্ত্রী উপদেষ্টা ও সরকারের অংশীদার বানায়। তাদের বিচার হয়েছে। যুদ্ধাপরাধী যারা মানোবতাবিরোধী অপরাধে লিপ্ত ছিল তাদেরকেও বিচার করেছি। সেই সঙ্গে দুর্নীতি লুটপাট ও অন্যান্য অপরাধের সঙ্গে যারা জড়িত যেমন ১০ ট্রাক অস্ত্র মামলা, ২১ আগস্ট গ্রেনেড হামলাসহ এ ধরনের বহু অপরাধের সঙ্গে জড়িতদের বিচার হয়েছে। যাদের বিচার হয়েছে এবং সাজাপ্রাপ্ত তাদের পরিবার ও দোসররা কি চুপ করে বসে থাকবে? না। তারা সব সময় চেষ্টায় থাকে কীভাবে বাংলাদেশকে নিয়ে বদনাম করবেন। এখন এটাই হচ্ছে। এতে চিন্তার কিছু নেই। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, যাবে।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশের রাজনীতির অদ্ভুত মিথক্রিয়া দেখা যায়, আল্ট্রা লেফট আল্ট্রা রাইট সময় সময় এক হয়ে যায়। আমাদের অপরাধ কী? সেটাই বড় প্রশ্ন। সরকার হিসেবে আমরা যেভাবে কাজ করেছি, দেশকে এগিয়ে নিয়ে গেছি এ ১২ বছরে; আপনারা চিন্তা করতে পারেন ২০০৭ ও ২০০৮ সালে দেশের কি অবস্থা ছিল? একটা বিধ্বস্ত ও বিশৃঙ্খল অবস্থার মধ্যে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সহজ কাজ নয়। তারপরও আমরা এগিয়ে যেতে সক্ষম হয়েছি। উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছি। এটা ধরে রাখতে হবে।

এসআই/এফআর