দুর্নীতির অভিযোগে ঢাকা ওয়াসায় আবারও অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এবার ঢাকা ওয়াসার উত্তরখান অফিসে অভিযান চালিয়েছে সংস্থাটি।

যদিও এবারের অভিযোগ ওয়াসার এমডি তাকসিম এ খানের বিরুদ্ধে নয়। অভিযোগ ছিল উত্তরখানের মোল্লাবাড়ি জোনের মিটার রিডার ওমর ফারুকের বিরুদ্ধে। অভিযোগ, ঘুষের বিনিময়ে অবৈধ সংযোগ ও কম বিল করে লাখ লাখ টাকা আত্মসাত করেন তিনি।

গত ৯ ফেব্রুয়ারি দুদকের ঢাকা প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক নেয়ামুল গাজীর নেতৃত্বে একটি টিম অভিযান চালায়। অভিযান কালে দৈবচয়ন পদ্ধতিতে ২০টি বিলসহ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করে টিম। শনিবার (১১ ফেব্রুয়ারি) দুদকের উপপরিচালক মুহাম্মদ আরিফ সাদেক অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, গত বছরের ১৪ ডিসেম্বর ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানসহ অন্যান্যদের বিরুদ্ধে আউটসোর্সিং কর্মচারী নিয়োগে অনিয়মের এক অভিযোগে দুদকের সহকারী পরিচালক সহিদুর রহমানের নেতৃত্ব গঠিত এনফোর্সমেন্ট টিম ঢাকা ওয়াসার কার্যালয়ে অভিযান পরিচালনা করেছিল। অভিযানকালে টিম ওয়াসার এমডির বক্তব্য গ্রহণ করে এবং সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করে।

এবারের অভিযানের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, মিটার রিডার ওমর ফারুকের বিরুদ্ধে ঘুষের বিনিময়ে ওয়াসার অবৈধ সংযোগ পাইয়ে দেওয়ার অভিযোগে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অফিসে উপস্থিত সেবাগ্রহীতাদের সঙ্গে অভিযোগ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কথা বলে টিম। পরবর্তীতে ঢাকা ওয়াসা উত্তরখানের উপ-রাজস্ব প্রধানের সঙ্গে অভিযোগের বিষয়ে আলোচনা করে সংশ্লিষ্ট বিষয়গুলো গুরুত্বের সাথে তদারকির পরামর্শ দেয় এনফোর্সমন্টে টিম। আর অভিযান পরিচালনাকালে সংশ্লিষ্ট অফিস থেকে দৈবচয়ন ভিত্তিতে ২০টি বিলের রেকর্ডপত্র সংগ্রহ করে।

ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির ১৩২ কোটি ৪ লাখ ১৭ হাজার ৪৬০ টাকা ছয়টি ব্যাংক থেকে বিভিন্ন চেকের মাধ্যমে আত্মসাৎ এবং ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম এ খানের বিদেশে অর্থ পাচারের মাধ্যমে ১৪ বাড়ির মালিকসহ বিভিন্ন অভিযোগে পৃথক পৃথক অনুসন্ধান দুদকে চলমান।

আরএম/ওএফ