শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় সারাবিশ্বে ১ মে পালিত হয় মহান মে দিবস। শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় বিশ্বব্যাপী অনুপ্রেরণার উৎস এ দিন। আর এ দিনটিতে সাংস্কৃতিক অনুষ্ঠান, সমাবেশ-শোভাযাত্রাসহ নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশের রাজনৈতিক দলগুলো। অনেক দলের পক্ষ থেকে এবারের মে দিবসে শ্রমিকের নিম্নতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা করার দাবি তোলা হয়েছে।

‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি-স্মার্ট বাংলাদেশে গড়ে তুলি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের মে দিবস পালন করার ঘোষণা দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কিন্তু রাজনৈতিক দলগুলো বলছে- শ্রমিক যখন তার শ্রমের ন্যায্য মজুরি পাবে তখন শ্রমিক-মালিক ঐক্য গড়ে উঠবে। কিন্তু বাংলাদেশের শ্রমিকরা তাদের ন্যায্য মজুরি পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে।

এবারের মে দিবস উপলক্ষ্যে রাজনৈতিক দলগুলো থেকে বিএনপি শ্রমিক সমাবেশ ও শোভাযাত্রা করার ঘোষণা দিয়েছে।

সোমবার (১ মে) দুপুর ২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশ শেষে শোভাযাত্রা করবে দলটি। নয়াপল্টন থেকে বাংলামোটর পর্যন্ত এ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। এতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপস্থিত থাকার কথা রয়েছে।

এদিকে মে দিবস উপলক্ষ্যে সোমবার (১ মে) বেলা ১১টায় জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীন্থ কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের।

অবিলম্বে জাতীয় নিম্নতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা করার দাবিতে আগামীকাল বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশের আয়োজন করেছে গণসংহতি আন্দোলন। এতে সমাবেশে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল।

মে দিবস উপলক্ষ্যে আগামীকাল সকাল সাড়ে ৮টায় পুরানা পল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শ্রমিক সমাবেশে করবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। দলটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, আমাদের কর্মসূচির পর প্রেস ক্লাব ও পল্টন এলাকায় যেসব শ্রমিক সমাবেশ ও মানববন্ধন হবে সেগুলো আমরা যোগদান করব।

তিনি আরও বলেন, জাতীয় ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করতে হবে। সব সেক্টরে মানবিক জীবনযাপন উপযোগী ন্যূনতম মজুরি দিতে হবে। রেশনিং, বাসস্থান ও শিক্ষা-স্বাস্থ্যের সুরক্ষা দিতে হবে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, বিদ্যমান মজুরিতে শ্রমিক পরিবারের পক্ষে ১৫ দিন চলাও কঠিন। তাই অনতিবিলম্বে শ্রমিকদের জন্য জাতীয় ন্যূনতম মজুরি কমিশন গঠন করে বাঁচার মতো মজুরি নির্ধারণের দাবি জানাচ্ছি আমরা।

একইসঙ্গে শিল্পাঞ্চলে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ প্রথা তুলে দেওয়ারও দাবি জানান তিনি।

শ্রমিক দিবস উপলক্ষ্যে সোমবার সকাল ১০টায় রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে শ্রমিক সমাবেশ ও র‌্যালি কর্মসূচি ঘোষণা করেছে ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশ।

গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ করার আহ্বান জানিয়ে মহান মে দিবস ২০২৩ উদযাপন করবে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম। সংগঠন পক্ষ থেকে এইদিন দুপুর সাড়ে ৩টায় সাভারের উলাইল বাসস্ট্যান্ড সংলগ্ন খোলা মাঠে লাল পতাকা র‌্যালি, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান করার ঘোষণা দিয়েছে তারা।

দিবসটি উপলক্ষ্যে কোনো কর্মসূচি না থাকলেও এক বিবৃতিতে গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু ও সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী বলেন, শ্রমজীবী মানুষরা আজও অধিকার বঞ্চিত। তাদের শোষণ করার জন্য ক্ষমতা দখল করে কর্তৃত্ববাদী সরকার নিত্যনতুন অপকৌশল করছে। দেশে শ্রমিকদের জীবন ও বাক-স্বাধীনতা কেড়ে নিয়েছে।

১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমিকেরা ৮ ঘণ্টা কাজ করার দাবি আদায়ে রাজপথে নেমে আসে। পুলিশের গুলিতে ১১ জন প্রাণ হারায়। পরে তাদের রক্তের বিনিময়ে এ দাবি মেনে নেওয়া হয়। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে প্রতীক হিসেবে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়।

এএইচআর/এফকে