চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) ধাক্কা দেওয়ার প্রাথমিক সত্যতা পাওয়া গেছে নগর বিশেষ শাখার (সিটিএসবি) সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সন্তু শীলের বিরুদ্ধে। 

ওসি জাহিদুল কবিরের করা অভিযোগের বিষয়ে প্রতিবেদন জমা দিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেররিজম ইউনিটের উপ-কমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিন। এখন বিধি অনুযায়ী সন্তু শীলের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু হওয়ার কথা রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে শুক্রবার নগর সিটিএসবির উপ-কমিশনার (ডিসি) ডা. মো. মনজুর মোর্শেদ ঢাকা পোস্টকে বলেন, প্রতিবেদন জমা হয়েছে। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। এখন বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

অভিযুক্ত সন্তু প্রায় চার বছর ধরে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের বডিগার্ড হিসেবে কর্মরত। ওসিকে ধাক্কা দেওয়ার অভিযোগ ওঠার পর গত ২৫ এপ্রিল এক আদেশে তাকে সিএমপির দামপাড়া লাইন্সে সংযুক্ত করা হয়। একই দিন পৃথক আরেকটি আদেশে তার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের দায়িত্ব দেওয়া হয় এডিসি আসিফ মহিউদ্দিনকে। এরপর ২ মে পুলিশ সদর দপ্তরের এক আদেশে তাকে প্রশাসনিক কারণে খুলনা রেঞ্জে বদলি করা হয়। 

আরও পড়ুন : ওসিকে ধাক্কা, চট্টগ্রাম ছাড়তে হচ্ছে শিক্ষা উপমন্ত্রীর বডিগার্ডকে

গত ২০ এপ্রিল নগরের কোতোয়ালি থানার পাথরঘাটা এলাকায় শিক্ষা উপমন্ত্রী নওফেল নিজ সংসদীয় আসনে ঈদ সামগ্রী বিতরণ করতে গেলে ওসি জাহিদুল কবিরকে ধাক্কা দেওয়ার অভিযোগ ওঠে এএসআই সন্তুর বিরুদ্ধে। এ ঘটনায় নিজ থানায় জিডি করেন কোতোয়ালি থানার ওসি জাহিদুল কবির। পাশাপাশি তিনি সিএমপি পুলিশ কমিশনার বরাবরে লিখিত অভিযোগ দেন।

এ বিষয়ে ২১ এপ্রিল ‘ওসিকে শিক্ষা উপমন্ত্রীর বডি গার্ডের ধাক্কা, থানায় জিডি’ শিরোনামে ঢাকা পোস্টে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদনে ঘটনার দিন প্রত্যক্ষদর্শী এক পুলিশ কর্মকর্তার বরাতে উল্লেখ করা হয়, ২০ এপ্রিল উপমন্ত্রী থানার পাথরঘাটা নজু মিয়া লেনে ঈদসামগ্রী বিতরণ করতে যান। সেখানে যাওয়ার পথে উপমন্ত্রীর সঙ্গে থাকা বডিগার্ড সন্তু ওসি জাহিদুল কবিরের একটু সামনে গিয়ে পেছন থেকে সজোরে হাতের কনুই দিয়ে ধাক্কা দেন। এতে ওসি ডান হাতে আঘাতপ্রাপ্ত হন। এরপর ওসি তৎক্ষণাৎ বিষয়টি নিয়ে উপমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। পরে উপমন্ত্রী ওসিকে ডেকে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে অভিযোগ দিতে বলেন এবং বিষয়টি নিয়ে তিনি ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেছেন।

এমআর/এনএফ