করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় সরকার নতুন করে ১৮ দফা নির্দেশনা দিয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে বিদেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিনের জন্য নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো। বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, বেবিচকের নির্দেশনা পেলে যাত্রীদের কোয়ারেন্টাইনে পাঠানো শুরু করবে তারা।

সোমবার (২৯ মার্চ) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস প্রজ্ঞাপনটি জারি করেন। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে (কমপক্ষে ২ সপ্তাহ) বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার এ এইচ এম তৌহিদ উল-আহসান ঢাকা পোস্টকে বলেন, ‘এ ধরনের লিখিত নির্দেশনা পেলে বেবিচক প্রজ্ঞাপন জারি করে কার্যকরের সময় নির্ধারণ করে দেয়। বেবিচকের নির্দেশনা পেলে দেশের বাইরে থেকে আসা সব যাত্রীকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে।’

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ ঢাকা পোস্টকে বলেন, ‘বেবিচক থেকে কোয়ারেন্টাইন কার্যকরের নির্দেশনা পেলে আমরা ব্যবস্থা নেবো। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য বর্তমানে হজ ক্যাম্পে প্রায় ৫০০ জনের  ধারণ ক্ষমতা আছে। প্রয়োজনে সেন্টার আরও বাড়ানো হবে। এছাড়া কোয়ারেন্টাইনের জন্য নির্ধারিত হোটেলগুলোও তদারকি করা হবে।’ 

সোমবার (২৯ মার্চ) পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আট হাজার ৯৪৯ জনের মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচ হাজার ১৮১ জন। এটিই দেশে করোনায় এক দিনে সর্বোচ্চ শনাক্তের ঘটনা। ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয় লাখ ৮৯৫ জনে। 

এআর/জেডএস/জেএস