দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট সারাদেশে দুর্নীতিবিরোধী সাতটি অভিযান পরিচালনা করেছে।

সোমবার (২৯ মার্চ) বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযানের পাশাপাশি সংশ্লিষ্ট দফতরে চিঠি দেওয়া হয়েছে বলে দুদকের জনসংযোগ দপ্তর ঢাকা পোস্টকে জানিয়েছে।

এর মধ্যে কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার এসএমএন উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের সঙ্গে যোগসাজশ করে ঘুষ লেনদেনের মাধ্যমে ইংরেজি শিক্ষক পদে যোগদানের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদকের একটি টিম। কুষ্টিয়া দুদক অফিসের সহকারী পরিচালক মো. আলমগীর হোসেনের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। 

অভিযানে দুদক টিম জানতে পারে অভিযোগ সংশ্লিষ্ট শিক্ষক বিদ্যালয়টি এমপিওভুক্তির আগে বিদ্যালয়ে কিছু সময় শিক্ষকতা করেন। তবে বহু বছর তিনি শিক্ষকতা বাদ দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করেছেন। ২০২০ সালে বিদ্যালয়টি এমপিওভুক্তির পরে তিনি আবারও সহকারী শিক্ষক হিসেবে ইংরেজি বিভাগে যোগদান করেন। এ যোগদান নিয়মমাফিক হয়েছে কি না এবং নিয়োগ প্রক্রিয়ায় কোনো ঘুষ লেনদেন হয়েছে কি না তা যাচাই করার জন্য এনফোর্সমেন্ট টিম প্রয়োজনীয় নথিপত্র সংগ্রহ করেছে। যা পর্যালোচনা করে আইনি ব্যবস্থা নেওয়া হবে জানা গেছে।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নিয়ে কমিশনকে অবহিত করার জন্য পরিচালক, পরিবেশ অধিদফতর এবং চার উপজেলা নির্বাহী অফিসারকে দুদক এনফোর্সমেন্ট ইউনিট থেকে চিঠি দিয়ে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে ইউনিট।

আরএম/জেডএস