আলোচনা-সমালোচনা, উদ্বেগ আর উৎকণ্ঠা নিয়ে করোনা সংক্রমণের রেকর্ডের মধ্যেই অনুষ্ঠিত হয়েছে মেডিকেল ভর্তি পরীক্ষা। শুক্রবার (২ এপ্রিল) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে আবেদন করেও এ পরীক্ষায় ৬ হাজার ১৮ জন পরীক্ষার্থী অংশ নেননি।

শুক্রবার সন্ধ্যায় স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. একেএম আহসান হাবিব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন আবেদনকারীর মধ্যে ১ লাখ ১৬ হাজার ৮৫৬ জন ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন। এ হিসাবে আরও ৬ হাজার ১৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেননি। এ পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ২৬.৮৬ জন অংশগ্রহণ করেন।

এতে বলা হয়, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা আজ (২ এপ্রিল) সারা দেশে ৫৫টি ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় করোনা পরিস্থিতিতে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমঅ্যান্ডডিসি) প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালন করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মেডিকেল ভর্তি পরীক্ষা সফলভাবে অনুষ্ঠানে যারা সক্রিয় সহযোগিতা করেছেন বিশেষ করে জেলা প্রশাসক, জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তা, পুলিশের বিভিন্ন শাখা, র‌্যাব, ডিজিএফআই, এনএসআই, আনসার, বিদ্যুৎ বিভাগ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ সবাইকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের মাধ্যমে মেধাবী শিক্ষার্থীদের চিকিৎসাসেবায় অংশগ্রহণ নিশ্চিত হলো। জাতীয় স্বার্থে স্বাস্থ্যসেবায় ধারাবাহিকভাবে ভবিষ্যতের এই চিকিৎসকরা অংশগ্রহণ করবে।

টিআই/এসএসএইচ/জেএস