নাটোর জেলার সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

মঙ্গলবার (৪ মে) অনলাইনে যুক্ত থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় তিনি রোগের চেয়ে প্রতিরোধ সবার আগে উল্লেখ করে মানবতার শত্রু করোনাভাইরাস থেকে সুরক্ষা পেতে ব্যক্তিগত সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন।

পলক বলেন, বৈশ্বিক মহামারি পরিস্থিতিতে জরুরি প্রয়োজনে বাইরে গেলে নিয়মিত মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, বাইরে থেকে এসে ২০ সেকেন্ড সাবান পানি দিয়ে হাত ধোয়া ও ভ্যাকসিন নেওয়ার কোনো বিকল্প নেই।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সচেতনভাবে চলাফেরা করতে পারলেই করোনায় আক্রান্তের হাত থেকে নিজেকে, পরিবারকে ও সমাজকে মুক্ত রাখা যাবে। নিজেদের সবার সচেতনতা ও সতর্কতা খুবই জরুরি।

প্রতিমন্ত্রী সিংড়া ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ১০০ শয্যার হাসপাতালে উন্নীত করা হবে বলে প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, সবার সম্মিলিত চেষ্টায় স্বাস্থ্য কমপ্লেক্সটি আধুনিক, আদর্শ, সেবাধর্মী ও কল্যাণমুখী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। স্বাস্থ্য সেবা দেওয়া সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। আর হাসপাতালের সমস্যা থাকলে সেগুলো চিহ্নিত করে সমাধান করা হবে।

সিংড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আমিনুল ইসলামের সভাপতিত্বে অনলাইন প্লাটফর্মে যুক্ত হয়ে বক্তব্য রাখেন নাটোর জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, নাটোর জেলা সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান, নাটোর জেলা পুলিশ সুপার লিটন কুমার সাহা।

অনুষ্ঠানে সিংড়া উপজেলার নির্বাচিত জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতারা এ সময় অনলাইনে যুক্ত ছিলেন। সবশেষে প্রতিমন্ত্রী সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এ সময়ে হাসপাতালে নমুনা পরীক্ষা করতে আসা ১২ জনকে জিন এক্সপার্ট মেশিনে সেবা দেওয়া হয়।

একে/জেডএস