ভারতীয় নাগরিককে ঘুষ দুর্নীতির মাধ্যমে পাসপোর্ট দেওয়া ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পাসপোর্ট অধিদপ্তরের দুই পরিচালকসহ চারজনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ভারতীয় এক নাগরিককে পাসপোর্ট দেওয়ার সূত্র ধরে মূলত দুদক পাসপোর্ট অধিদপ্তরের বেশ কিছু কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করছে।

সোমবার (১১ জানুয়ারি) দুদকের প্রধান কার্যালয় থেকে উপ-পরিচালক আবুবকর সিদ্দিক স্বাক্ষরিত তলবি নোটিশে তাদেরকে ১৭ ও ১৯ জানুয়ারি হাজির হতে বলা হয়েছে। সংস্থাটির জনসংযোগ দপ্তর বিষয়টি জানিয়েছে।

তলব করাদের মধ্যে পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক সাইফুর রহমান ও মাজরুল ইসলামকে ১৭ জানুয়ারি এবং উপ-পরিচালক তারেক সালমান ও জিমগ্রাফিক হালিমা খাতুন শম্পাকে ১৯ জানুয়ারি জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে সংস্থাটি।

একই অভিযোগে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) ইসমাইল হোসেন, পাসপোর্ট অধিদপ্তরের সিস্টেম অ্যানালিস্ট মো. নজরুল ইসলাম ভূঞা, উপ-পরিচালক মাহের উদ্দিন শেখকে জিজ্ঞাসাবাদ করে দুদক।

২০২০ সালের ১২ মার্চ ভারতীয় নাগরিককে পাসপোর্ট দেওয়ার অভিযোগে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসের সাবেক সহকারী পরিচালক (পাসপোর্ট অফিসে কর্মরত) আবজাউল আলম, ভারতীয় নাগরিক হাফিজ আহমেদ, রাজশাহী পাসপোর্ট অফিসের কর্মচারী রঞ্জু লাল সরকার, হুমায়ুন কবির, দেলোয়ার হোসেন, আলমাস উদ্দিন, ইব্রাহিম হোসেন ও আবদুল ওয়াদুদের বিরুদ্ধে মামলা করে দুদক।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ভারতীয় নাগরিক হাফিজ আহমেদ, ভুয়া জন্ম সনদ ব্যবহার করে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিস পাসপোর্টের আবেদন করেন। এরপর পুলিশ ভেরিফেকশনে ভারতীয় নাগরিক হিসেবে রিপোর্ট দেওয়ার পরও পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের একটি চক্র যোগসাজশে তাকে বাংলাদেশি পাসপোর্ট দেয়।


আরএম/জেডএস