নোংরা অস্বাস্থ্যকর পরিবেশ। বি‌ক্রি কর‌ছে ভেজাল ও বা‌সি খাবার। লাইসেন্স ছাড়াই তৈ‌রি কর‌ছে খাদ্যপণ্য। এ অপরা‌ধে পাস্তা ক্লাবকে এক লাখ টাকা জরিমানা করা হয়ে‌ছে।

রোববার (২৯ আগস্ট) রাজধানীর খিলগাঁও পাস্তা ক্লাবে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় প্রতিষ্ঠান‌টির এসব অনিয়ম দে‌খেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাইমেনা শারমীন।

বিএফএসএ জানায়, রোববার ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে খিলগাঁওয়ে অবস্থিত পাস্তা ক্লাব রেস্টু‌রে‌ন্টে অনিবন্ধিত অবস্থায় খাদ্য প্রস্তুত করায় নিরাপদ খাদ্য আইন ২০১৩ অনুযায়ী এক লাখ টাকা জরিমানা করা হয় এবং ঘটনাস্থলে তাৎক্ষণিক তা আদায় করা হয়। 

অভিযানকালে রেস্টুরেন্ট কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেওয়া হয়। এছাড়া নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে  দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।

অভিযানে সার্বিক সহায়তায় ছিলেন নিরাপদ খাদ্য পরিদর্শক মো. মীর মাসুম আলী এবং আইনশৃঙ্খলা সহায়তায় ছিল আনসার বাহিনীর একটি চৌকস টিম। 

এসআই/এইচকে