হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান পরিচালনা করে ৫০ লাখ টাকা মূল্যের স্বর্ণসহ এক চোরাকারবারিকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। আটকের নাম আশিকুল ইসলাম (৩২)। তিনি কুষ্টিয়ার মিরপুরের আমলা উত্তরাপাড়ার নজরুল ইসলামের ছেলে।

বুধবার (২৭ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ২ নং আগমনী টার্মিনালের আউট গেইটের কার পার্কিংয়ের পশ্চিম পাশে কাঠবাদাম গাছের নিচ থেকে তাকে আটক করা হয়। বুধবার এ ঘটনায় বিমানবন্দর থানায় একটি মামলা হয়েছে।

বিমানবন্দর এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মো. আলমগীর হোসেন বলেন, গতিবিধি সন্দেহজনক মনে হলে ওই ব্যক্তিকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তার কথাবার্তা সন্দেহজনক হওয়ায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়।

পরে বিমানবন্দর এপিবিএন কার্যালয়ে এনে অন্যান্য সংস্থার সদস্যদের উপস্থিতিতে জিজ্ঞাসাবাদ করা হয়। তার শরীর তল্লাশি করে সঙ্গে থাকা কালাে রংয়ের ব্যাগ থেকে চারটি গোল্ডবার জব্দ করা হয়। যার প্রতিটির ওজন ১১৬ গ্রাম করে মোট ৪৬৪ গ্রাম। যার মূল্য আনুমানিক ২৮ লাখ টাকা। এসময় ওই ব্যক্তির কাছে ২৪টি স্বর্ণের চুড়ি পাওয়া যায়। যার মূল্য আনুমানিক ২১ লাখ টাকা। এছাড়াও তার কাছ থেকে ল্যাপটপ ও মোবাইল ফোন জব্দ করা হয়। এসব পণ্যের কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি তিনি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক আশিক জানিয়েছে, সে চোরাচালান চক্রের সদস্য। দীর্ঘদিন ধরে স্বর্ণ, ল্যাপটপ ও মোবাইল ফোন চোরাচালান করে আসছে। জব্দ করা মালামাল বিভিন্ন দেশ থেকে অজ্ঞাতনামা যাত্রীর মাধ্যমে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে বাংলাদেশে আনা হয়েছে। যা আইনত দণ্ডনীয় অপরাধ। তার বিরুদ্ধে মামলা দায়ের করে আইনগত পদক্ষেপ নেওয়া হয়েছে।

জেইউ/ওএফ