ঢাকা পোস্টের প্রথম বর্ষপূর্তিতে শুভেচ্ছা জানাই। সারা বিশ্বজুড়ে গত কয়েক দশকে তথ্যপ্রযুক্তির কল্যাণে দেশ ও আন্তর্জাতিক অঙ্গনের তথ্য লাভ ও সুযোগে নতুন মাত্রা যুক্ত হয়েছে।

দীর্ঘকাল ধরে তথ্যপ্রাপ্তির প্রধান মাধ্যম ছিল মুদ্রিত সংবাদপত্র; সরকারি বেতার-বিনোদনের জন্য সে যুগে সমাদৃত, কিন্তু তাদের পরিবেশনায় সংবাদের প্রতি সাধারণ মানুষ আস্থাশীল থাকেনি। সংবাদপত্রের ক্ষেত্রে পাঠককে পরবর্তী দিন অবধি অপেক্ষা করতে হয়।

অনলাইন মাধ্যম তড়িৎ গতিতে, প্রায় তাৎক্ষণিকভাবে একান্ত প্রয়োজনীয় তথ্যাদি পরিবেশনের কারণে সর্বজনের জন্য একান্ত প্রয়োজনীয় তথ্যভাণ্ডার হিসেবে সারাবিশ্বে সমাদর লাভ করেছে। দ্রুত পরিবর্তনশীল ঘটনাবলির জন্য বিশেষ করে তরুণ সমাজের কাছে একমাত্র ভরসা হয়ে দাঁড়িয়েছে অনলাইন সংবাদপত্র।

দ্রুত পরিবর্তনশীল ঘটনাবলির জন্য বিশেষ করে তরুণ সমাজের কাছে একমাত্র ভরসা হয়ে দাঁড়িয়েছে অনলাইন সংবাদপত্র

বাংলাদেশেও এই পরিস্থিতি লক্ষ্য করা যায়। তবে, একটি অশুভ ও অস্বস্তিকর প্রবণতাও লক্ষ্য করা যাচ্ছে। প্রতিটি পত্রিকা নিজস্ব নীতির প্রতি আনুগত্য থাকতে পারে, কিন্তু সংবাদ পরিবেশনের ক্ষেত্রে বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সাংবাদিকতা একান্ত কাম্য।

এছাড়া তথ্য বিকৃতি ও চাহিদা বৃদ্ধির জন্য নানা অপকৌশল গ্রহণের প্রবণতা সামাজিক সংকটকে ইন্ধন জোগায়। সর্বোপরি, মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ এবং যে লক্ষ্যে রাষ্ট্র ও সমাজ গঠনের জন্য মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছিল, দল ও মত নির্বিশেষে সকল তথ্যমাধ্যমের তার প্রতি আনুগত্য একান্তভাবে কাম্য।

দেশে ঈর্ষণীয় অগ্রগতি সম্পন্ন হচ্ছে। কিন্তু তার সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে ধনবৈষম্য, দুর্নীতি ও আধিপত্য বিস্তারের জন্য সহিংসতা ও সামাজিক অবক্ষয়। এ ধরনের প্রবণতা প্রতিরোধে তথ্যমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ঢাকা পোস্টের ইতিবাচক দিক হচ্ছে যে, এই পত্রিকা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে, চাহিদা বৃদ্ধির জন্য আকর্ষণীয়ভাবে তথ্য পরিবেশনে ব্যাকুল নয়

ঢাকা পোস্টের ইতিবাচক দিক হচ্ছে যে, এই পত্রিকা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে, চাহিদা বৃদ্ধির জন্য আকর্ষণীয়ভাবে তথ্য পরিবেশনে ব্যাকুল নয়। বিশেষভাবে লক্ষণীয় যে, এই অনলাইন পত্রিকা মুক্তিযুদ্ধের বস্তুনিষ্ঠ তথ্য পরিবেশনে এবং মুক্তিযুদ্ধের ভাবাদর্শের রাষ্ট্র ও সমাজ গঠনে অঙ্গীকারাবদ্ধ।

আমরা একান্তভাবে প্রত্যাশা করি যে, ঢাকা পোস্ট আগামী দিনগুলোতে দেশ ও জাতির প্রতি এই দায়বদ্ধতা অব্যাহত রাখবে। আমি বিশেষভাবে আশা করি, এই অনলাইন পত্রিকা সামাজিক অবক্ষয় রোধে বিশেষ ভূমিকা রেখে একটি মানবিক সমাজ গঠনে সহায়ক ভূমিকা পালন করবে।

আমি ঢাকা পোস্টের উত্তরোত্তর উন্নতি কামনা করি।
 
ডা. সারওয়ার আলী ।। ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর