করোনার নতুন স্ট্রেইনের কারণে কুয়েতে আক্রান্তের সংখ্যা বেড়েছে। বিভিন্ন দেশ থেকে অনেক যাত্রী ভুয়া পিসিআর সনদসহ কুয়েত প্রবেশ গিয়ে ধরা পড়েছে। যার কারণে বাংলাদেশসহ আট দেশের নাগরিকদের পিসিআর সনদ ‘মুনা অ্যাপ’-এর মাধ্যমে যাচাই-বাছাই করে কুয়েতে প্রবেশের অনুমতি দেওয়া হবে। 

মঙ্গলবার (১৬ মার্চ) সিভিল এভিয়েশনের প্রকাশিত বিজ্ঞপ্তির বরাতে স্থানীয় আরব টাইমস ও আল রায় পত্রিকায় বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানে বলা হয়, পিসিআর পরীক্ষার ৭২ ঘণ্টার মধ্যে কুয়েত মুনা অ্যাপসের মাধ্যমে তা যাচাই-বাছাই করবে। আগামী ২৫ মার্চ থেকে তা কার্যকর হবে বলে জানানো হয়। যাদের করোনা রিপোর্ট নেগেটিভ আসবে দেশটিতে শুধুমাত্র তাদের প্রবেশের অনুমতি দেওয়া হবে। 

তালিকায় বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ফিলিপাইন, আরব আমিরাত ও তুরস্ক এই আট দেশের পরীক্ষাগারগুলো ‘‌মুনা’ সিস্টেমের সঙ্গে যুক্ত হয়েছে। যা কুয়েতের বাইরে পরীক্ষাগারগুলোতে নিরীক্ষণে বিশেষজ্ঞ ও তাদের দেওয়া পিসিআর প্রশংসাপত্রগুলোর সত্যতার বিষয়টি নিশ্চিত করবে। যাতে কোনো ধরনের ভুয়া, নকল ও জালিয়াতি না থাকে।

নতুন স্ট্রেইন করোনার মহামারি পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এবং পদ্ধতিগুলির মধ্যে করোনা মোকাবেলায় কুয়েতের স্বাস্থ্য কর্তৃপক্ষ নিরীক্ষণের জন্য ‘মুনা’ ব্যবস্থা গ্রহণ করেছে। 

ওএফ