জহির ইরফান

শেখ জহির বাংলাদেশেরই সন্তান। তার বাবা ছিলেন মুক্তিযোদ্ধা। মালয়েশিয়ায় পাড়ি জমিয়ে স্থানীয় নূর আযিরার সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হন। তাদেরই সন্তান জহির ইরফান। মালয়েশিয়াতেই বেড়ে ওঠা ইরফানের।

তবে যার শরীরে মুক্তিযোদ্ধার রক্ত বইছে সে যে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস থেকে দূরে থাকতে পারে না- এরই প্রমাণ দিল ছোট্ট জহির ইরফান। তার মুখে উচ্চারিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকণ্ঠের সেই ৭ মার্চের ভাষণ।

মালয়েশিয়ার ভাষা, সংস্কৃতি ধারণ করে বেড়ে ওঠা জহির ইরফানের বঙ্গবন্ধুর ভাষণটি যিনি শুনেছেন তিনিই মুগ্ধ হয়েছেন। জহির ইরফানের বাবা শেখ জহিরের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাষণের ভিডিওটি প্রচার করেন। এরপর থেকেই প্রশংসায় ভাসছে এ শিশু।

প্রথমে বাবার কাছ থেকে শোনা। তারপর বিভিন্ন মাধ্যমে শুনে শুনে ঐতিহাসিক এই ভাষণ মুখস্থ করে ফেলে জহির ইরফান।

তার বাবা শেখ জহির বলেন, আমার বহু দিনের স্বপ্ন ছিল জাতির জনকের ৭ মার্চের ভাষণ আমার ছেলের কণ্ঠে শুনব। আজ আমার স্বপ্ন বাস্তবায়ন হয়েছে। আমার ছেলে বঙ্গবন্ধুকে মনে প্রাণে ভালোবাসে।

শেখ জহিরের গ্রামের বাড়ি ফেনী জেলার পশ্চিম ছনুয়া গ্রামে। বীর মুক্তিযোদ্ধা ফরিদ আহমেদের সন্তান তিনি। শেখ জহির ২০০০ সালে পাড়ি জমান মালয়েশিয়ায়। পড়াশোনা করেন প্যাসিফিক কলেজে। ২০১১ সালে পেরাক রাজ্যের তাইপিংয়ের জায়নুলের মেয়ে নূর আযিরাকে বিয়ে করেন। 
তাদের দুই ছেলে এক মেয়ে রয়েছে। সবাই স্থানীয় ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াশোনা করলেও বাসায় বাবার কাছে বাংলা ভাষা শিখছে। বাবা শেখ জহির বিনোদনপ্রেমী। বাংলাদেশের কয়েকটি নাটকেও অভিনয় করেছেন তিনি।

১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) ঐতিহাসিক সেই ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার মাধ্যমে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছেন বলেও দাবি করে আওয়ামী লীগ।

এফআর