চীনে চেংদু গ্লোবাল ইয়ুথ ট্যালেন্ট কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। ‘তারুণ্যের জ্ঞান ও স্পোর্টসের শক্তি’ থিম নিয়ে বৃহস্পতিবার (৮ জুন) কনফারেন্সটি সিচুয়ান প্রদেশের চেংদু শহরে অবস্থিত বিজনেস অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর চীন-ইউরোপ কো-অপারেশনের হলরুমে অনুষ্ঠিত হয়।

কনফারেন্সটি আয়োজন করে সেন্টার ফর চায়না অ্যান্ড গ্লোবালাইজেশন। আয়োজনে সহায়তা করে সিসিজি নিউ ইকোনমি ইনস্টিটিউট। বাংলাদেশসহ বিভিন্ন দেশে থেকে চীনে নিযুক্ত কূটনীতিক ও যুব প্রতিনিধিরা এই কনফারেন্সে অংশ নেয়।

সেন্টার ফর চায়না অ্যান্ড গ্লোবালাইজেশনের সেক্রেটারি-জেনারেল মাবেল লু মিয়াওয়ের সঞ্চালনায় কনফারেন্সের উদ্বোধনী বক্তব্য দেন সেন্টার ফর চায়না অ্যান্ড গ্লোবালাইজেশনের প্রেসিডেন্ট হেনরি ওয়াং হুইইয়াও।
 
কনফারেন্সের উদ্দেশ্য হলো, সামনের জুলাই মাসে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালের অংশগহণে চীনের সিচুয়ান প্রদেশের চেংদু শহরে অনুষ্ঠিতব্য ‘ফিসু ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস’ খেলাধুলার এই বৈশ্বিক মঞ্চ কীভাবে আন্তর্জাতিক যোগাযোগ, নগর উন্নয়ন, বৈশ্বিক ব্যবসা, সবুজ উন্নয়ন ও ইকো-শহর গড়তে সাহায্য করে তা নিয়ে আলোচনা করা।
 
বাংলাদেশ, আমেরিকা, পাকিস্তান, ব্রাজিল, পেরু, আয়ারল্যান্ড, এস্তোনিয়া, নেপাল, জিম্বাবুয়েসহ চীনে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, আন্তর্জাতিক বিশেষজ্ঞ এবং বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছে এমন তরুণ প্রতিনিধিরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

ওএফ