প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি ও এই ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া। মঙ্গলবার (১৮ মে) সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি আহমাদুল কবির ও সাধারণ সম্পাদক বশির আহমেদ ফারুক স্বাক্ষরিত এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে এই ঘটনাকে উদ্বেগজনক, মুক্ত ও অনুসন্ধানী সাংবাদিকতার ওপর চরম আঘাত বলে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, পেশাগত দায়িত্ব পালনকালে একজন সাংবাদিককে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ঘণ্টার পর ঘণ্টা আটকে রেখে নির্যাতন ও অপদস্থ করা হয়েছে। যা কখনই মেনে নেওয়া যায় না। একজন পেশাদার সাংবাদিকের সঙ্গে এমন আচরণ করে তাকে জেল হাজতে পাঠানো হয়েছে, যা সাংবাদিক সমাজকে ভাবিয়ে তুলেছে।

সংগঠনটির নেতারা আরও বলেন, অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামকে মুক্তি দিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যে বা যারা এ ঘটনার সঙ্গে জড়িত, তাদের শাস্তি আওতায় আনতে হবে।

উল্লেখ্য, অনুমতি ছাড়া মোবাইলে সরকারি নথির ছবি তোলার অভিযোগে সোমবার (১৭ মে) রাতে রোজিনা ইসলামের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা দায়ের করা হয়। এ মামলায় মঙ্গলবার সকালে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অভিযোগের ভিত্তিতে স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব ডা. মো. শিব্বির আহমেদ উসমানী মামলাটি দায়ের করেন।

এমএইচএস