অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চায়না অ্যালামনাইয়ের (অ্যাবকা) ২০২১-২০২৩ সেশনের কমিটি ঘোষণা করা হয়েছে। চীনের ক্ষমতাসীন দল চায়না কমিউনিস্ট পার্টির শততম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সেমিনারে এ কমিটি অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে ২৫ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি এবং তিন সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি ঘোষণা করা হয়।

সোমবার (১২ জুলাই) সকালে ওয়েবিনারের মাধ্যমে এ সেমিনার অনুষ্ঠিত হয়। অ্যাবকার নবগঠিত কমিটির সাধারণ সম্পাদক এবং সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. শাহাবুল হকের সঞ্চালনায় মূল বক্তব্য দেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চীনা দূতাবাসের মিনিস্টার কাউন্সিলর ও ডেপুটি চিফ অব মিশন ইয়ান হুয়ালং, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল এম শাখাওয়াত এবং চীনা দূতাবাসের প্রথম সচিব (সংস্কৃতি বিভাগ) জুলিয়া জু। সমাপনী বক্তব্য দেন অ্যাবকার প্রেসিডেন্ট ও চীনে নিযুক্ত সাবেক বাংলাদেশি রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ আহমেদ।

অ্যাবকার সহসভাপতি ইঞ্জিনিয়ার আবদুল মান্নান খান ২৫ সদস্যবিশিষ্ট প্রথম কার্যনির্বাহী বোর্ড এবং তিন সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন। 

কমিটির সদস্যরা হলেন- মুন্সি ফয়েজ আহমেদ, সভাপতি, চীনে নিযুক্ত সাবেক বাংলাদেশি রাষ্ট্রদূত; সম্মানিত সভাপতি লেফটেন্যান্ট জেনারেল মুহাম্মদ মাহবুবুর রহমান, পিএসসি (অব.), প্রাক্তন সেনাপ্রধান, বাংলাদেশ সেনাবাহিনী এবং মহামান্য ছাই শি, বাংলাদেশে নিযুক্ত সাবেক চীনা রাষ্ট্রদূত; সহসভাপতি মইনুল ইসলাম, প্রাক্তন চেয়ারম্যান, জনসংখ্যা বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রকিবুল হক, সহযোগী অধ্যাপক, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়; যুগ্ম সম্পাদক, এ এ এম মুজাহিদ, গবেষক, ইনস্টিটিউট অব স্মার্ট সিটি, সাংহাই ইউনিভার্সিটি; মো আবু কাউসার স্বপন, হেড অব অপারেশন (ইনচার্জ), ওরিওন রেন্টাল অ্যান্ড জেনারেল হাসপাতাল এবং মারুফ হাসান, পিএইচডি গবেষক, হুয়াযং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সাংগঠনিক সম্পাদক নাজমুস সাকিব, পিএইচডি গবেষক ও শিশু বিশেষজ্ঞ, পিকিং ফার্স্ট ইউনিভার্সিটি হাসপাতাল; অর্থ সম্পাদক মো. রাশেদুজ্জামান, সহযোগী অধ্যাপক, পদার্থবিজ্ঞান বিভাগ, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; অফিস সম্পাদক কে এম শফিক, সহযোগী অধ্যাপক (গণিত), জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ; গবেষণা ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; প্রচার সম্পাদক মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম, পিএইচডি গবেষক, চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকনোমিকস, চীন; সমাজসেবা সম্পাদক জান্নাত-উন নাহার, প্রভাষক, চাইনিজ ভাষা, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়; সংস্কৃতি সম্পাদক নুজহাত ফারহানা, বিবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিএ, চীনা ভাষা ও সংস্কৃতি বিভাগ, ইউন্নান বিশ্ববিদ্যালয়, চীন।

কার্যনির্বাহী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন তৌকীর রাশাদ নওয়াজ, নানকাই বিশ্ববিদ্যালয়, চীন; উম্মে আয়মান আহমেদ, সিংহুয়া বিশ্ববিদ্যালয়, চীন; মুহাম্মদ জাকারিয়া, সহযোগী অধ্যাপক, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; মোহাম্মদ মুজাহিদ, অধ্যাপক, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল; নাঈম হাসান, সহকারী অধ্যাপক, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ, ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়; মো. ইব্রাহিম রহমান, মেডিকেল কো-অর্ডিনেটর, প্রগ্রেস গ্রুপ; শিবলী নোমান, ব্যবস্থাপনা পরিচালক, এইচ অ্যান্ড এন পাবলিকেশনস ইন্টারন্যাশনাল এবং ইফতে খাইরুল হক, ইঞ্জিনিয়ারিং স্নাতক, হেনান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চীন।

উপদেষ্টা কমিটির সদস্যরা হলেন ইয়ু কুয়াং ইউয়ে আনন্দী, প্রধান প্রতিবেদক, বাংলাদেশ ব্যুরো, চায়না মিডিয়া গ্রুপ; মিসবাহুল ফেরদৌস, ফুওয়াই হাসপাতাল, বেইজিং, চীন এবং ইঞ্জিনিয়ার মো. শামসুল হক।

এ ছাড়াও বক্তব্য দেন অ্যাবকার ভাইস প্রেসিডেন্ট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের সাবেক চেয়ারম্যান মাইনুল ইসলাম, অ্যাবকার যুগ্ম সাধারণ সম্পাদক, ওরিয়ন ডেন্টাল অ্যান্ড জেনারেল হাসপাতাল ঢাকার হেড অব অপারেশনস মো. আবু কাউসার স্বপন এবং অ্যাবকার সাংগঠনিক সম্পাদক, পিকিং বিশ্ববিদ্যালয়ের ফাস্ট হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ড. নাজমুস সাকিব।

ওএফ