করোনা পরিস্থিতির কারণে এক বছর বিরতির পর যুক্তরাজ্যে শুরু হয়েছে আহমদীয়া মুসলিম জামা’ত যুক্তরাজ্যের ৫৫তম বার্ষিক জলসা। শুক্রবার (৬ আগস্ট) বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে জলসার উদ্বোধন করেন নিখিল বিশ্ব আহমদীয়া মুসলিম জামা’তের খলীফা হযরত মির্যা মাসরূর আহমদ (আই.)।

আগামী সোমবার (৮ আগস্ট) পর্যন্ত চলবে এই জলসা। প্রতিদিনই বিশ্ব আহমদীয়া খলীফাসহ বিভিন্ন বক্তারা এতে বক্তব্য রাখবেন।

শুক্রবার জলসায় বিশ্ব আহমদীয়া খলীফা জলসার উদ্বোধনী বক্তব্য রাখেন। বক্তব্য শেষে তিনি বিশ্বের শান্তি, মুসলিম বিশ্বের ভ্রাতৃত্ব এবং করোনা পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সবাই যেন সবিনয় দোয়া করে সেই বিষয়ে আহ্বান জানিয়ে দোয়া করেন।

আজ বাংলাদেশ সময় বিকেল ৩টায় জলসার দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হবে। এতে বিষয়ে বক্তব্য দেওয়া হবে। বিকেল ৫টায় খলীফা বিশেষ বক্তব্য রাখবেন। এরপর বিগত দুই বছরে জামা’তের কার্যক্রম ও সফলতার বর্ণনা তুলে ধরা হবে।

৮ আগস্ট বাংলাদেশ সময় বিকেল ৩টায় জলসার তৃতীয় দিনের কার্যক্রম শুরু হবে। এদিন পবিত্র কোরআন শিক্ষার শ্রেষ্ঠত্ব, ইসলামি বিশ্ব ও আহমদীয়া খিলাফত, ইসলামের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠায় হযরত ইমাম মাহদী (আ.)-এর হৃদয়ের ব্যাকুলতা বিষয়ে বক্তারা বক্তব্য রাখবেন। রাত ১০টায় জলসার সমাপ্তি ভাষণ ও দোয়া পরিচালনা করবেন বিশ্ব আহমদীয়া খলীফা।

করোনা পরিস্থিতির কারণে জলসায় উপস্থিতির সংখ্যা সীমিত করা হয়েছে। কেবল স্থানীয় ও নির্ধারিত ব্যক্তিরাই এতে অংশ নিতে পারছেন। তবে ভার্চুয়ালই সারাবিশ্বের আহমদী সদস্যরা জলসায় সংযুক্ত হবেন।

এমএইচএস