প্রতীকী ছবি

দোয়া ও প্রার্থনা— একটি স্বতন্ত্র্য ইবাদত। ইবাদতের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আল্লাহর কাছে দোয়া না করলে, আল্লাহ অসন্তুষ্ট হন। দোয়ার মাধ্যমে মহান আল্লাহর সন্তুষ্টি লাভ হয়। সহজেই যেকোনো বিপদ থেকে রক্ষা পাওয়া যায়। সমস্যা-অসুবিধায় সমাধান লাভ হয়। 

দোয়ার মাধ্যমে অসংখ্য অগণিত সওয়াব ও নেকি অর্জন করা যায়। তাই সব বিষয়ে আল্লাহর কাছে দোয়া করার বিকল্প নেই। দোয়ার মাধ্যমে নেকি ও সওয়াব লাভের অনেক বর্ণনা হাদিসে রয়েছে। যেসব দোয়া পড়লে সহজে বহু সওয়াব লাভ করা যায়।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘দুইটি বাক্য এমন রয়েছে, যা বলা সহজ, আমলের পাল্লায় অনেক ভারী। আর আল্লাহর কাছেও অধিক পছন্দনীয়। সেটি হলো- সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম।’ (বুখারি, হাদিস : ৬৪০৬)

আরবিতে দোয়াটি
سبحان الله وبحمده سبحان الله العظيم

উচ্চারণ : সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম।

অর্থ : মহান আল্লাহ পবিত্র, সমস্ত প্রশংসা তারই, মহান আল্লাহর পবিত্রতা, যিনি শ্রেষ্ঠতর।’

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আরেক হাদিসে রাসুল (সা.) বলেন— 

যে ব্যক্তি দৈনিক ১০০ বার এ দোয়াটি পড়বে—‘লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলক ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া আলা কুল্লি শায়ইন ক্বাদির’, সে ১০টি গোলাম মুক্ত করার সমান সওয়াব পাবে। তার জন্য ১০০ সওয়াব লেখা হবে এবং আর ১০০ গুনাহ মিটিয়ে ফেলা হবে। ওই দিন সন্ধ্যা পর্যন্ত সে শয়তান থেকে নিরাপদ থাকবে। কেউ তার চেয়ে উত্তম সওয়াবের কাজ করতে পারবে না। তবে হ্যাঁ, ওই ব্যক্তি সক্ষম হবে, যে এর চেয়ে ওই দোয়াটির আমল বেশি পরিমাণ করবে।

(বুখারি, হাদিস : ৩২৯৩)

আরবিতে দোয়াটি

لا اله الا الله وحده لا شريك له له الملك وله الحمد وهو على كل شيء قدير

উচ্চারণ : লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলক ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া আলা কুল্লি শায়ইন ক্বাদির’।

অর্থ : আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, তিনি একক, তার কোনো শরিক নেই, রাজত্ব একমাত্র তারই, সমস্ত প্রশংসাও একমাত্র তারই জন্য, আর তিনি সকল বিষয়ের ওপর ক্ষমতাবান।