গেল ডিসেম্বরে ভারতের বিপক্ষে তাদেরই ঘরের মাঠে বিরল এক কৃতিত্ব অর্জন করে বসেছিলেন আজাজ পাটেল। ক্রিকেট ইতিহাসে মাত্র তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে তুলে নিয়েছিলেন ১০ উইকেট। সেই ঐতিহাসিক জার্সিই এবার নিলামে তুলে দিয়েছেন প্যাটেল। 

তার এই জার্সি নিলামে তুলে দেওয়ার পেছনের কারণটা অবশ্য বেশ মহৎ। তার ঐতিহাসিক এই জার্সি বিক্রির সব অর্থ যাবে স্টারশিপ নামের একটি শিশু হাসপাতালের তহবিলে। তার আর্থিক সহায়তা করতে জার্সিটি নিলামে তোলেন তিনি।

নিজের ঐতিহাসিক জার্সি নিলামে তোলা নিয়ে আজাজ বলেন, ‘গত বছর আমাদের মেয়ে অসুস্থ হয়ে পড়ায় আমাকে ও আমার স্ত্রীকে স্টারশিপ হাসপাতালে কয়েক দিন থাকতে হয়েছিল। খুবই দুর্ভাবনার একটা সময় কেটেছে। কিন্তু আমরা পরে বুঝতে পারি, অনেক সৌভাগ্যবান ছিলাম বলেই অল্প সময়ে পার পেয়ে গিয়েছিলাম আমরা। স্টারশিপ আমাদের দারুণ সহায়তা করেছে। তাই আমরা তাদের কিছু ফিরিয়ে দিতে চেয়েছি। এটিই একটি উপায়, যা আমরা করতে পারি।’

প্যাটেলের এমন মহৎ উদ্যোগের প্রশংসা করেছেন স্টারশিপ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী দাজি পাঙ্গা। তিনি বলেন, ‘আমরা বিশেষভাবে কৃতজ্ঞ প্যাটেলের কাছে, এভাবে আমাদের সমর্থন দেওয়ার প্রস্তাব দিয়েছেন। মাঠে একজন রোল মডেল হবার পাশাপাশি এটি তার উদারতার প্রমাণ দিয়েছেন।’

একে তো ঐতিহাসিক জার্সি, তার ওপর প্যাটেলের জার্সিটাতে আছে সেই ম্যাচে খেলা নিউজিল্যান্ডের সব খেলোয়াড়ের স্বাক্ষরও। জার্সির সঙ্গে সে ম্যাচের স্কোর কার্ডও ফ্রেমে বন্দি করা আছে।

নিলামে সেই জার্সির দাম উঠছে বেশ। গতকাল বিকেল পর্যন্ত ঐতিহাসিক এই জার্সির দাম ৫,১০০ নিউজিল্যান্ড ডলার ছাড়িয়েছে। নিলাম অবশ্য এখনও শেষ হয়ে যায়নি। আগামী বুধবার সন্ধ্যা নাগাদ শেষ হবে এটি।

এনইউ