টানা নয় ম্যাচে পঞ্চাশোর্ধ্ব রান করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। পাকিস্তানেরই সাবেক কিংবদন্তি ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদের রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি। টানা নয় ইনিংসে পঞ্চাশ বা তার বেশি রান করেছিলেন যার সবকটিই ছিল ওয়ানডে ফরম্যাটে। আজ (রোববার) বাবরের সামনে সুযোগ ছিল মিয়াঁদাদকে ছাড়িয়ে রেকর্ডটি শুধুই নিজের করে নেওয়ার, তবে দারুণ ছন্দে থাকা বাবর মাত্র ১ রান করেই ধরেছেন সাজঘরের পথ।

বাবরের ব্যর্থতার দিনে অবশ্য তাকে ছাড়িয়ে গেছেন ওপেনার ইমাম-উল-হক। ওয়ানডেতে বাবর টানা ছয় ইনিংসে পঞ্চাশ বা তার বেশি করেছিলেন, রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬২ রান করা ইমাম টানা সাত ওয়ানডে ইনিংসে পঞ্চাশোর্ধ্ব রান করে তার সেই কীর্তিকে ছাড়িয়ে গেছেন। অবশ্য শুধু বাবরই নন, টানা ছয় ওয়ানডেতে পঞ্চাশোর্ধ্ব রানের কীর্তি ছিল গর্ডন গ্রিনিজ, অ্যান্ড্রু জোন্স, মার্ক ওয়াহ, রস টেইলর, কেন উইলিয়ামসন, মোহাম্মদ ইউসুফ, ক্রিস গেইল, পল স্টার্লিং, শেই হোপদেরও।

এদের সবাইকে ছাপিয়ে ইমাম এখন অনন্য এক রেকর্ডের দ্বারপ্রান্তে। পরের দুই ওয়ানডেতে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলতে পারলেই ছুঁয়ে ফেলবেন কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদকে। টানা নয় ওয়ানডেতে পঞ্চাশোর্ধ্ব ইনিংসের রেকর্ডটি এখন পাকিস্তান ক্রিকেটের ‘বড়ে মিয়ার’ দখলে।

রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় পাকিস্তান। দুই ওপেনার ফখর জামান এবং ইমাম ৮৫ রানের জুটিতে ভালো শুরু এনে দেওয়ার পরও মিডল অর্ডারের ব্যর্থতায় ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। তবে সাতে নামা স্পিনিং অলরাউন্ডারের ৭৮ বলে ৮৬ রানের ইনিংসে ভর করে সম্মানজনক সংগ্রহ পায় তারা, শেষ পর্যন্ত ৪৮ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬৯ রান করেছে পাকিস্তান।

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিক পাকিস্তান। ধবলধোলাই এড়াতে সফরকারী উইন্ডিজকে করতে হবে ২৭০ রান।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত রান তাড়া করতে নেমে ৩ ওভারে বিনা উইকেটে ২৪ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ।  ক্রিজে রয়েছেন দুই ওপেনার শেই হোপ (১২*) এবং কাইল মায়ার্স (৫*)।

এইচএমএ