এই দৃশ্যটাই ইংল্যান্ডের প্রথম ইনিংসের প্রতিচ্ছবি।

বিশ্বের সবচেয়ে বেশি ধারণক্ষমতার স্টেডিয়াম। গোলাপি বলের টেস্ট আর ফ্লাডলাইটের আলো। কিন্তু এতকিছুর পরও ব্যাট হাতে ইংল্যান্ড বিবর্ণ। ভারতের বিপক্ষে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে তাদের রীতিমতো ব্যাটিংয়ের ‘অক্ষর’ জ্ঞান দিয়েছেন স্পিনার অক্ষর প্যাটেল। 

ইংল্যান্ডের এগারো ব্যাটসম্যানের মধ্যে ফিফটি করেছেন একজন। সব মিলিয়ে ব্যক্তিগত সংগ্রহ দুই অঙ্কের ঘরে নিতে পেরেছেন চারজন। ২১ ওভার ৪ বল হাত ঘুরিয়ে ৩৮ রান দিয়ে অক্ষর প্যাটেল পেয়েছেন ৬ উইকেট। 

টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন জো রুট। ইনিংস উদ্বোধনে জুটি গড়েছিলেন জেক ক্রলি ও ডম সিবলি। স্কোরকার্ডে দুই রান জমা হতেই ভাঙে সেটা। শূন্যতে সাজঘরে ফেরত যান ডম সিবলি, তার উইকেট পান ইশান্ত শর্মা। 

তিনে খেলতে নেমে রানের খাতা খুলতে পারেননি জনি বেয়ারস্টোও। ৯ বলে ০ রান করে তিনি ফেরেন অক্ষরের প্রথম শিকার হয়ে। এরপর দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল জো রুট, বেন ফোকস ও জফরা আর্চার।

এই তিনজন যথাক্রমে করেছেন ১৭, ১২ ও ১১ রান। আর কেউ করতে পারেননি দুই অঙ্কের ব্যক্তিগত সংগ্রহ। ইংল্যান্ড থামে মাত্র ১১২ রান। চা বিরতির আগে ৫ ওভার ব্যাটিং করেছে ভারতও, কোনো উইকেট না হারিয়ে পাঁচ রান তাদের সংগ্রহ। 

এমএইচ