সাম্প্রতিক সময়ে বাংলাদেশ নারী দলের জন্য নতুন দুই নির্বাচক নিয়োগ দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একইসঙ্গে একজন বোলিং কোচ নিয়োগের কথাও জানিয়েছিল। এবার জানা গেল নারী দলের জন্য ইয়ান ডুরান্টকে ফিজিক্যাল পারফরম্যান্স কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। আজ (১ জুন) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তারা বিষয়টি নিশ্চিত করেছে।

নতুন এই ফিজিক্যাল কোচের সঙ্গে দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে বিসিবি। এর আগে ইয়ান ইংল্যান্ড নারী ক্রিকেট দলের সঙ্গেও কাজ করেছেন। এক দশকের বেশি সময় ধরে ইংলিশ নারীদের স্ট্রেংন্থ ও কন্ডিশনিং কোচিংয়ের সঙ্গে জড়িত ছিলেন তিনি। ইতোমধ্যে ইয়ান বাংলাদেশেও এসে পৌঁছেছেন বলে জানা গেছে।

আরও পড়ুন >> নারী বিপিএল করবে বিসিবি!

নিয়োগ পাওয়ার পর বিসিবির সেই সংবাদ বিজ্ঞপ্তিতে এই ইংলিশ কোচ বলছেন, ‘বাংলাদেশ নারী ক্রিকেট দলে যুক্ত হতে পেরে আমি খুবই রোমাঞ্চিত। আমি আমার নতুন চ্যালেঞ্জের দিকে তাকিয়ে আছি। সবার সঙ্গে দেখা করতে আর তর সইছে না। বড় একটি বছর অপেক্ষায় আছে নারী ক্রিকেট দলের সামনে। যা শুরু করার জন্য আর অপেক্ষা করতে পারছি না।’

এর আগে বাংলাদেশ জাতীয় দলের পেস ডিপার্টমেন্টের দায়িত্ব সামলেছেন মঞ্জুরুল ইসলাম মঞ্জু। এরপর সাবেক এই ক্রিকেটার কয়েকদিন আগপর্যন্ত কাজ করছিলেন বাংলাদেশ নারী দলের সঙ্গে। বেশ গুরুত্বপূর্ণ পদেই ছিলেন তিনি। দলটির একমাত্র নির্বাচক হিসেবে গেল কয়েক বছর দায়িত্ব সামলেছেন মঞ্জু। তবে এবার তাকে নির্বাচকের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার ঘোষণা দেয় বিসিবি। এরপরই তারা নারী দলে দুজন বিদেশি কোচ নিয়োগের কথা জানায়। সেই ধারাবাহিকতায় আজ ইয়ান ডুরান্ট নিয়োগ পেয়েছেন। এরপর দলটির পেস বোলিং কোচ নিয়োগ দেবে বিসিবি।

এসএইচ/এএইচএস