আইপিএলের শুরুতে হারের বৃত্তে থাকা যেন মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য একপ্রকার রীতিতে পরিণত হয়েছে! আইপিএলের চলমান সপ্তদশ আসরেও তারা ইতোমধ্যে দুটি ম্যাচ খেলে জয়ের দেখা পায়নি। রোহিত শর্মার কাছ থেকে আর্মব্যান্ড কেড়ে নিয়ে এবার মুম্বাইয়ের নেতৃত্ব তুলে দেওয়া হয় হার্দিক পান্ডিয়ার হাতে। তবে নতুন এই যাত্রায় সমালোচনা ও পরাজয় সঙ্গী হয়েছে মুম্বাই দলপতির। এরই মাঝে তাদের দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছেন সূর্যকুমার যাদব।

অনেকদিন ধরেই ভারতীয় এই তারকা আন্তর্জাতিক টি-টোয়েন্টির নম্বর ওয়ান ব্যাটসম্যান। তবে চোটের কারণে বেশ কয়েক মাস তিনি মাঠের বাইরে আছেন। ধারণা করা হয়েছিল আইপিএলের শুরুর দিকে তিনি যোগ দেবেন মুম্বাই শিবিরে। তবে সেই জল্পনা থামিয়ে দিয়ে সূর্যের মাঠে ফেরার অপেক্ষা আরও বাড়ছে। তিনি চলতি আইপিএলের আরও বেশ কয়েকটি ম্যাচ মিস করবেন বলে জানিয়েছে দেশটির বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের মেডিকেল স্টাফদের কাছ থেকে ফিট হওয়ার ছাড়পত্র পাননি সূর্যকুমার। ইতোমধ্যে মুম্বাইয়ের হয়ে তিনি নতুন মৌসুমের প্রথম দুটি ম্যাচ মিস করেছেন। স্পোর্টস হার্নিয়া সার্জারির পর থেকে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) রিহ্যাব চলছে সূর্যের। সেখানেই তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সাম্প্রতিক খবর অনুযায়ী, সূর্যকুমার এই মৌসুমে আইপিএলের আরও কয়েকটি খেলা মিস করতে চলেছেন।

গত আইপিএলে ১৬ ম্যাচে ৬০৫ রান করেছিলেন সূর্যকুমার

গত মঙ্গলবার এনসিএ–তে সর্বশেষ ফিটনেস পরীক্ষা হয়েছিল সূর্যকুমারের। তবে একটি সূত্র পিটিআইকে বলেছে, ‘সূর্য খুব ভালো উন্নতি করছে এবং খুব শিগগিরই তিনি মুম্বাইয়ের হয়ে খেলায় ফিরবে। তবে প্রথম দুটি ম্যাচ মিস করার পরও তাকে আরও কয়েকটি খেলায় বসতে হতে পারে। বিসিসিআইয়ের জন্য প্রধান উদ্বেগের বিষয় হল, সূর্য টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফিট হয়ে ছন্দে ফিরবে কিনা! স্পষ্টতই সে মুম্বাইয়ের হয়ে খেলবে, তবে স্পোর্টস হার্নিয়া সার্জারির পর ওকে নিয়ে তাড়াহুড়ো করা যাবে না।’

এর আগে ৩৩ বছর বয়সী এই মারকুটে ব্যাটারকে শেষবার খেলতে দেখা গিয়েছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে। এর পর চোটের কারণে আর মাঠে নামা হয়নি তার। রোহিতের বদলে এবার হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করা হলেও, তার যাত্রার শুরুটা মোটেও সুখের হয়নি। ২০২৪ আইপিএলের শুরুতেই দুই ম্যাচে হার। তার ওপর আবার সূর্যের চোট নিয়ে জটিলতা। কবে নাগাদ সূর্যকে পাওয়া যাবে, সেই নিশ্চয়তা পাওয়া যায়নি। স্বভাবতই বেশ চাপেই পড়ে গেছে মুম্বাই।

সর্বশেষ গতকাল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে মুম্বাইয়ের ম্যাচটি আইপিএলের ইতিহাস গড়েছিল। সবমিলিয়ে পুরো ম্যাচে রান হয়েছে ৫২৩। এই প্রথম আইপিএলের এক ম্যাচে ৫০০’র (৫২৩ রান) বেশি রান উঠল। ব্যাটিং তাণ্ডবে যে কোনো টি-টোয়েন্টি লীগের ইতিহাসে সর্বোচ্চ ২৭৭ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। প্রায় অসম্ভব এই টার্গেট তাড়ায় পাল্টা সাঁড়াশি আক্রমণ চালালেন মুম্বাইয়ের ব্যাটাররাও। শেষ পর্যন্ত হায়দরাবাদের রানপাহাড় টপকাতে না পারলেও মুম্বাইয়ের ইনিংস থেমেছে ৫ উইকেট হারিয়ে ২৪৬ রানে।

এএইচএস