বর্তমান সময়ের ক্রিকেট দর্শকরা নিজেদের সৌভাগ্যবান ভাবতেই পারেন। কারণ ব্যাটিংয়ে একই সঙ্গে তারা দেখছেন তিন মহারথীকে। কেন উইলিয়ামসন, স্টিভেন স্মিথ ও বিরাট কোহলির মধ্যে যে লড়াই, সেটা তো দর্শকদের জন্য উপভোগ্যই। 

সেরা হওয়ার লড়াইয়ে সাদা পোশাকে বাকি দুইজনকে ছাড়িয়ে নতুন উচ্চতায় পৌঁছে গেছেন নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসনকে। পাকিস্তানের বিপক্ষে অবিশ্বাস্য ব্যাটিংয়ের পর ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন তিনি। 

মঙ্গলবার অস্ট্রেলিয়া-ভারতের সিডনি টেস্ট, নিউজিল্যান্ড-পাকিস্তানের ক্রাইস্টচার্চ টেস্ট ও দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কার জোহানেসবার্গ টেস্টের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে আইসিসির সবশেষ র‌্যাঙ্কিং প্রকাশিত হয়েছে।

৯১৯ পয়েন্ট নিয়ে এই তালিকার শীর্ষে আছেন উইলিয়ামসন। নিউজিল্যান্ডের ইতিহাসেরই সর্বোচ্চ রেটিং পয়েন্ট এটি। ২০১৫ সালে তার নিজের ৯১৫ রেটিং পয়েন্টের রেকর্ড ভেঙেছেন তিনি। 

ভারতের বিপক্ষে সিডনি টেস্টে ১৩১ ও ৮১ রানের দুটি ইনিংস খেলে ২৩ রেটিং পয়েন্ট পেয়েছেন স্মিথ। ৯০০ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছেন তিনি। 

এই সিরিজের প্রথম টেস্টের পর থেকে ছুটিতে থাকা বিরাট কোহলি হারিয়েছেন আরও ৯ রেটিং পয়েন্ট। ৮৭০ রেটিং পয়েন্ট নিয়ে এখন ভারতীয় অধিনায়ক আছেন তিনে।

এমএইচ