টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম নেওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছিলেন বিরাট কোহলি। এবার রোহিত শর্মা, ঋষভ পান্ত, মোহাম্মদ শামি ও বুমরাহদেরও বিশ্রাম দিয়েছে ভারত। তাদের টেস্ট সিরিজ থেকে বিশ্রাম দিয়েছে বিসিসিআই। ওয়ার্ক লোড ম্যানেজম্যান্টের জন্য তাদের বিশ্রাম দিয়েছে ভারত। 

টেস্ট অধিনায়ক বিরাট কোহলিও থাকবেন না প্রথম টেস্টে। মুম্বাইয়ে দ্বিতীয় টেস্টে খেলবেন তিনি। কোহলির অনুপুস্থিতিতে ভারতকে সাদা পোশাকে নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। তার সহকারী হিসেবে থাকবেন চেতেশ্বর পূজারা। 

এই সিরিজের দলে রাখা হয়েছে এখনও টেস্টে অভিষেক না হওয়া শ্রেয়াস আয়ারকে। জায়গা পেয়েছেন অন্ধ্র প্রদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান শ্রীকর ভারত। সর্বশেষ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা ওপেনার শুভমন গিল আছেন এবারও।

বাদ পড়েছেন ইংল্যান্ড সিরিজের দলে থাকা সুরইয়া কুমার ইয়াদব, পৃথ্বী শ, হনুমা বিহারী ও অভিমূন্য ঈশ্বরান। টি-টোয়েন্টি ও টেস্ট দুই ফরম্যাট থেকেই বাদ পড়েছেন শার্দুল ঠাকুর। এখনও অভিষেক না হওয়া পেসার প্রষিধ কৃষ্ণা ও অলরাউন্ডার জয়ান্ত ইয়াদব আছেন নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে। 

নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট স্কোয়াড

অজিঙ্কা রাহানে (অধিনায়ক), লোকেশ রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা (সহ-অধিনায়ক), শুভমান গিল, শ্রেয়াস আয়ার, শ্রীকর ভারত (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জয়ন্ত ইয়াদব, ইশান্ত শর্মা, উমেশ ইয়াদব, মোহাম্মদ সিরাজ ও প্রাসিদ কৃষ্ণা।

এমএইচ