চলতি বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম রাউন্ডে শতকের দেখা পেয়েছিলেন সৌম্য সরকার। নিউজিল্যান্ড সফরে জাতীয় দলে জায়গা হারানো এই বাঁহাতি ব্যাটসম্যান তৃতীয় রাউন্ডে আবার তিন অঙ্কের দেখা পেয়েছেন। ওয়ালটন মধ্যাঞ্চলের হয়ে বিসিবি দক্ষিণাঞ্চলের বিপক্ষে খেলতে নেমে ১২৮ রানে অপরাজিত আছেন তিনি।

বিসিএলের তৃতীয় রাউন্ডে রোববার (২৬ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নামে মধ্যাঞ্চল। শুরুটা ভালো হয়নি তাদের। ২৩ রান স্কোরবোর্ডে জমা না হতেই দলটি হারিয়ে ফেলে দুই ওপেনার মিজানুর রহমান-মোহাম্মদ মিঠুনের উইকেট। নাসুম আহমেদের ঘূর্ণিতে বোল্ড হয়ে দুজনই ফেরেন সাজঘরে। মিজান ৭ ও মিঠুন ১২ রান করেন। 

এরপর দলের হাল ধরেন সৌম্য সরকার ও সালমান হোসেন ইমন। দুজনের ব্যাটে তৃতীয় উইকেট জুটিতে জমা হয় ১৪৪ রান। অর্ধশতক হাঁকানো সালমান ৭০ রান করে বিদায় নিলে ভাঙে এই জুটি। পরে নিজের শতক তুলে নেন সৌম্য। ২০৫ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তার সেঞ্চুরির ইনিংসে ৮ চার ও ৩ ছয়ের মার ছিল।

পরে ফিফটির দেখা পেয়েছেন মধ্যাঞ্চলের অধিনায়ক শুভাগত হোম চৌধুরী। সৌম্য সরকারের সেঞ্চুরির সঙ্গে শুভাগত হোম আর সালমান হোসেন ইমনের হাফ সেঞ্চুরিতে ভর করে প্রথম দিন শেষে ৪ উইকেট হারিয়ে ২৯৩ রান সংগ্রহ করে মধ্যাঞ্চল। সৌম্য ১২৮ ও শুভাগত ৬২ রানে অপরাজিত আছেন। দুটি করে উইকেট নিয়েছেন নাসুম আহমেদ ও রিশাদ হাসান।

টিআইএস