লিওনেল মেসি/ফাইল ছবি

লা লিগায় লিওনেল মেসির গোল ১৮টি, আর বার্সেলোনার সব ফরোয়ার্ড মিলিয়ে করেছেন ১৮টি। এ ছোট্ট তথ্যেই ফুটে উঠছে চলতি মৌসুমে বার্সেলোনার মেসি-নির্ভরতার চিত্রটা। তবে কোচ রোনাল্ড কোম্যান জানালেন, সাফল্য পেতে শুধু অধিনায়ক নয়, এগিয়ে আসতে হবে দলের সবাইকেই।

‘মেসি হাসলে, বার্সেলোনা হাসে’-জাভি, ইনিয়েস্তা, নেইমারদের চলে যাওয়ার পর এটাই হয়ে দাঁড়িয়েছে বার্সার নিয়তি। সর্বশেষ গ্রীষ্মকালীন দলবদলে লুই সুয়ারেজকে দলছাড়া করার পর তো আরো বেশি! মৌসুমের শুরুর দিকে টানা পাঁচ ম্যাচে গোল পাননি মেসি, বার্সা সে পাঁচ ম্যাচের চারটিতেই ছিল জয়বঞ্চিত, হেরেছিল টানা দুই ম্যাচে। 

চলতি মৌসুমে তিনি গোল করতে কিংবা করাতে পারেননি এমন ম্যাচ গেছে ৭টি, যার ছয়টিতেই হয় হেরেছে নাহয় ড্র করেছে কাতালানরা। যার ফলে পড়তে হয়েছিল শেষ ১৮ বছরে নিজেদের সবচেয়ে বাজে সূচনার কবলেও।

বাজে ফর্ম কাটিয়ে আর্জেন্টাইন তারকা যেই না ফর্মে ফিরেছেন, হাসি ফুটেছে কোচ কোম্যানের মুখেও। বার্সেলোনার শেষ ১৪ ম্যাচের ১২টিতে খেলেছেন মেসি, যার ১১ ম্যাচে হয় গোল করেছেন নাহয় করিয়েছেন। গোল করেছেন ১৪ টি, করিয়েছেন আরও তিনটি। তার এমন পারফর্ম্যান্সেই টানা ১৪ ম্যাচ অপরাজিত কোম্যানের দল। 

মেসির এমন ছন্দে যে কোনো কোচের জন্য উচ্ছ্বসিত হওয়াটাই স্বাভাবিক। তবে ডাচ কোচকে সম্পূরক এক চিন্তাও ভাবাচ্ছে বেশ। মেসি যেদিন নিস্প্রভ থাকবেন, অন্যদের নৈপুণ্যও না থাকলে সেদিন দল জিতবে কী করে! আজ সেভিয়ার মুখোমুখি হওয়ার আগে সংবাদ সম্মেলনে তাই জেগে ওঠার তাগিদ দিলেন দলের বাকি সবাইকেও। 

মেসি একা জেতাতে পারবে না। সে এ মৌসুমে গোল করেছে ১৮টি, দলের বাকি সব ফরোয়ার্ড মিলিয়ে গোল পেয়েছে তার সমান। তার সাহায্য প্রয়োজন। আপনি দলের সেরা খেলোয়াড়টার ওপর এভাবে নির্ভর করতে পারেন না। দলের প্রত্যেককেই দায়িত্ব নিতে হবে।

রোনাল্ড কোম্যান, কোচ, বার্সেলোনা

আজ শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে নয়টায় সেভিয়ার মুখোমুখি হবে বার্সেলোনা। তালিকার তিনে থাকা দলটি এ ম্যাচের আগে স্বাগতিক সেভিয়া থেকে এগিয়ে আছে দুই পয়েন্টের ব্যবধানে। আন্দালুসিয়ান দলটি অবশ্য বার্সা থেকে কম খেলেছে একটি ম্যাচ। ২৪ ম্যাচ শেষে কাতালানরা সংগ্রহ করেছে ৫০ পয়েন্ট। সমান ম্যাচে দুই পয়েন্ট বেশি নিয়ে রিয়াল মাদ্রিদ তালিকার দুইয়ে অবস্থান করছে। আর ২৩ ম্যাচে ৫৫ পয়েন্ট পেয়ে শীর্ষে আছে কোচ দিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদ।

এনইউ/এটি