এবারের কোপায় স্বপ্নের মতো ফুটবল খেলছে ইংল্যান্ড। দ্বিতীয় রাউন্ডে শক্ত প্রতিপক্ষ জার্মানির বিপক্ষে জয়ের পর কোয়ার্টার ফাইনালেও দারুণ পারফর্মেন্স দেখাল ‘থ্রি লায়ন্স’রা। ইউক্রেনের জালে ৪ দিল গোল। এমন দারুণ জয়েই ২৫ বছর পর ইউরোর সেমিফাইনালে পা রাখল ইংলিশরা। ফাইনালে ওঠার লড়াইয়ে সেমিতে তাদের প্রতিপক্ষ ডেনমার্ক। 

ইংলিশদের এমন চমকে নেতৃত্ব দিচ্ছেন হ্যারি কেন। তার আলোয় উজ্বল ইংল্যান্ড। ইউরোতে নিজেও গড়ছেন অনন্য সব রেকর্ড, দলকেও এনে দিচ্ছেন মনে রাখার মতো সব অর্জন। চলুন তারই এক ঝলক দেখে নিই...

# বিশ্বকাপ ও ইউরোর মতো বৈশ্বিক ফুটবল টুর্নামেন্টে ৯টি গোল করেছেন হ্যারি কেন। এই সাফল্যে তিনি এখন আরেক ইংলিশ ফুটবলার অ্যালান শিয়েরারকে স্পর্শ করলেন। যদিও বিশ্বকাপ ও ইউরোতে ১০টি গোল করে ইংল্যান্ডের ফুটবলারদের মধ্যে শীর্ষে আছেন গ্যারি লিনেকার। ফাইনালের টিকিট পেলে বাকি দুই ম্যাচে হ্যারি কেন ছাড়িয়ে যতে পারেন লিনেকারকে।

# হ্যারি কেন ইংল্যান্ডের প্রথম ফুটবলার যিনি ইউরোপিয়ান নক আউট প্রতিযোগিতায় করলেন জোড়া গোল। গত শনিবার রাতে ইউক্রেনের বিপক্ষে অবশ্য পেয়ে যেতে পারতেন হ্যাট্ট্রিক। কিন্তু ৬০তম মিনিটে তার ভলি আটকে দেন ইউক্রেনের গোলকিপার। 

# দীর্ঘ ২৫ বছর পর ইউরোর সেমিফাইনালে পা রাখল ইংল্যান্ড। ১৯৯৬ সালে শেষবার তারা খেলেছিল ইউরোর শেষ চারে। ওয়েম্বলি স্টেডিয়ামে সেই ম্যাচে জার্মানির বিপক্ষে পেনাল্টি মিস করেন গ্যারেথ সাউথগেট। এবার তিনি কোচ। 

# এবারের ইউরোতে ইংল্যান্ড হলো একমাত্র দল যারা পাঁচ ম্যাচ খেলে এখনো গোল হজম করেনি। দলটির রক্ষণভাগ প্রাচীর তুলে দাঁড়িয়ে আছে। 

এটি/টিআইএস/জেএস