ব্রাজিল-নামটার সঙ্গেই যেন ফেভারিট শব্দটা জড়িয়ে আছে। বৈশ্বিক যেকোন ফুটবল টুর্নামেন্ট মানেই লাতিন আমেরিকান এই দেশটি শিরোপার অন্যতম দাবিদার। কোপা আমেরিকাতেও সেই একই গল্প। সঙ্গে স্বাগতিকও তারা। সব মিলিয়ে ট্রফিতে চোখ রেখেই লড়ে যাচ্ছেন নেইমাররা। এবার ফাইনালে উঠার লড়াই। যেখানে প্রতিপক্ষ পেরু। কোপায় পেরুর বিপক্ষে বরাবরই ফেভারিট ব্রাজিল। 

বাংলাদেশ সময় বুধবার ভোর ৫টায় রিও ডি জেনিরোতে টুর্নামেন্টের লড়বে ব্রাজিল-পেরু। মজার ব্যাপার হলো দুই বছর আগে সবশেষ আসরের ফাইনালে এই পেরুকে ৩-১ গোলে হারিয়ে কোপা জিতেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর এবার গ্রুপ পর্বে সেই পেরুকে ৪-০ গোলে দেন নেইমাররা!

লাতিন আমেরিকান ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এই দাপটটাই ধরে রাখতে চায় ব্রাজিল। সবচেয়ে বড় কথা ফিরে দেখা অতীত স্বস্তি দিচ্ছে নেইমারদের। ব্রাজিল ও পেরু মুখোমুখি হয়েছে ৪৬ বার। যেখানে ৩৩ জয় তুলে নিয়েছে ব্রাজিল। মাত্র ৫ ম্যাচ জয় পেরুর। ড্র হয়েছে  ৮ ম্যাচ। 

কোপা আমেরিকাতেও ব্রাজিলের সামনে পাত্তা পায়নি পেরু। শতবর্ষী পুরোনো এই টুর্নামেন্টে মোট ১২ বার মুখোমুখি হয়েছে দল দুটি।যেখানে ব্রাজিল জিতেছে ৮ ম্যাচ, পেরু দুইটি। বাকি দুই ম্যাচ ড্র। সব মিলিয়ে পরিসংখ্যান মঙ্গলবারের সেমিতে বাড়তি অনুপ্রেরণা দেবে কোপার বর্তমান চ্যাম্পিয়নদের।

এটি/এমএইচ