সুনীল ছেত্রী/গেটি ইমেজ

সুনীল ছেত্রী ভারতের জাতীয় ফুটবল দলের অধিনায়ক। দক্ষিণ এশিয়ার ফুটবলের সেরা তারকা বেশ কয়েক বছর ধরেই। ভারতের হয়ে সর্বোচ্চ তো বটেই, জাতীয় দলের জার্সিতে সুনীলের গোলের সংখ্যা সর্বকালের সেরাদের কাতারে। ৩৭ বছরেও ক্লাব, জাতীয় দলের হয়ে গোল করেই চলছেন। বাংলাদেশের ফুটবলেও খুব পরিচিত নাম সুনীল কারণ সাম্প্রতিক বাংলাদেশ ভারত ম্যাচে সুনীলের পারফরম্যান্সই ফলাফল গড়ে দেয়। 

আজ ১৫ আগষ্ট ভারতের স্বাধীনতা দিবসের দিন ভারতীয় ফুটবল অধিনায়ক ব্যাঙ্গালুরু এফসির আর্মব্যান্ড নিয়ে মালদ্বীপে এএফসি কাপের প্লে অফ ম্যাচ খেলতে নামবেন। সুনীল ছেত্রী তার ক্যারিয়ার, বাংলাদেশ-ভারত ফুটবল নিয়ে মালে যাওয়ার আগে ভারত থেকে  ঢাকা পোস্টের সিনিয়র স্পোর্টস রিপোর্টার আরাফাত জোবায়ের-কে সাক্ষাৎকার দিয়েছেন।

প্রশ্ন: ভারত তো বটেই জাতীয় দলের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের সংক্ষিপ্ত তালিকায় আপনি। ভারতের হয়ে আপনার অর্জন অনেক। আপনি কি নিজেকে ভারতের সেরা ফুটবলার মনে করেন?

সুনীল ছেত্রী: সত্যিকার অর্থে আমি নিজেকে সেরা হিসেবে বিবেচনা করি না। কারণ আমার আগে অনেকে ভারতের প্রতিনিধিত্ব করেছে যারা দেশকে অনেক কিছু দিয়েছে। ভারতের ফুটবল এগুচ্ছে, দিনকে দিন অনেক উন্নতি হচ্ছে ফলে খেলোয়াড়দের পারফর্ম করতেও সুবিধা হচ্ছে। আমি কারো নাম বলব না, তবে এটুকু বলব অনেক খেলোয়াড় ছিলেন যারা আমার চেয়ে ভালো। যাদের খেলা দেখে আমি বেড়ে উঠেছি। হ্যাঁ কিছু নাম্বার কারো পক্ষে থাকে সব সময়। হয়তো এখন সেটা আমার সাথে একদিন আসবে সেটা আরেকজনের হবে।

প্রশ্ন: আপনার ধারাবাহিক সাফল্যের রহস্য কি?

সুনীল: আমি ফুটবলকে সব সময় উপভোগ করি। আর ধীরে ধীরে যখন বয়স বাড়ছিল তখন থেকে নিজেকে আরো শৃঙ্খলার মধ্যে রাখার চেষ্টা করেছি। আমি শিখেছি এবং বিশ্বাস করি খাদ্যাভাস এবং বিশ্রাম একজন অ্যাথলেটের পারফরম্যান্সের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমি খুবই খুশি যে আমার আশেপাশে অনেককে পেয়েছি মাঠের বাইরে এই বিষয়গুলো সহজ হতে তারা সাহায্য করেছে। 

প্রশ্ন: ভারতের ফুটবলের নতুন দিনের সূচনা হয়েছে আইএসএল নিয়ে। শুরুর দিকে মিশ্র প্রতিক্রিয়া ছিল। আইএসএল নিয়ে আপনার মূল্যায়ন কি?

সুনীল: আইএসএল ভারতের ফুটবলে মাঠ ও মাঠের বাইরে অনেক প্রভাব ফেলেছে বিশেষ করে পেশাদারিত্বের ক্ষেত্রে। অবকাঠামো, ইয়ুথ ডেভলপমেন্ট কোচিং সহ আরো অনেক বিষয় যেটা এক দশক অপ্রতূল ছিল। সেটা এখন খুবই স্বাভাবিক। এজন্য এআইএফএফ এবং আইএসএল কর্তৃপক্ষকে ধন্যবাদ। আমাদের লক্ষ্যবস্তু থেকে বিচ্যুত হওয়া যাবে না। 

প্রশ্ন: আপনার ফুটবল ক্যারিয়ার শেষে কি করতে চান এবং কোথায় ক্যারিয়ার শেষ করতে চান ?

সুনীল: আমার দুই বছরের চুক্তি রয়েছে এখনো ব্যাঙ্গালুরু এফসির সঙ্গে। আমি এখনো অবসর নিয়ে ভাবছি না। আমি মনে করি এখন আমি আমার ক্যারিয়ারের সেরা মুহুর্তে রয়েছি। 

প্রশ্ন: আপনি আন্তর্জাতিক ম্যাচে সব সময় দারুণ খেলেন। কিন্তু বাংলাদেশের ম্যাচগুলোতে একটু বেশি জ্বলে উঠেন!

সুনীল : আমি ব্যাঙ্গালুরু এফসিতে যোগ দেয়ার পর ক্লাব পর্যায়ে বেশ কয়েকটি ম্যাচ খেলেছি আমি বাংলাদেশের ক্লাবের বিরুদ্ধে, জাতীয় দলের হয়েও। প্রতি ম্যাচই একটির থেকে আরেকটি কঠিন ছিল। এটা আমার কাছে মনে হয় বাংলাদেশের ফুটবল সঠিক পথেই রয়েছে। বাংলাদেশে অনেক ভালো মানের ফুটবলার খেলছে। এটাও অত্যন্ত ইতিবাচক দিক। 

বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ ম্যাচেও করেছেন জোড়া গোল/বাফুফে

প্রশ্ন: ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি আপনার ভালো বন্ধু। সে আপনার ফিটনেসেরও বেশ ভক্ত। বিরাট সম্পর্কে কিছু বলুন...

সুনীল: আমি এটা বলব না বিরাট আমার ফিটনেসের ভক্ত। খাবার ও পুষ্টি নিয়ে আমাদের মধ্যে অনেক আলোচনা হয়। সেও ফিটনেস নিয়ে বেশ সচেতন। আমাদের মধ্যে এসব নিয়ে অনেক আলোচনা হয়। আমরা খুব ভালো বন্ধু। 

প্রশ্ন: কদিন পর মালে রওনা হবেন। এএফসি কাপ খেলতে। আপনার ব্যাঙ্গালুর এফসি এবং বাংলাদেশের বসুন্ধরা কিংসের এএফসি কাপের সম্ভাবনা সম্পর্কে কিছু বলুন-

সুনীল: এই খেলার জন্য দীর্ঘদিন যাবৎ অপেক্ষায় আছি। কোচ নতুন ও ভিন্ন কৌশল রপ্ত করেছে। আমি এর জন্য মুখিয়ে আছি। ভারতীয় ও বিদেশি নতুন খেলোয়াড় নিয়ে আমাদের দলটি এখন দারুণ বলব। বসুন্ধরা মহামারির আগের সিজনে চ্যাম্পিয়ন। এই সিজনেও দুর্দান্ত খেলছে। বসুন্ধরা অবশ্যই আমাদের জন্য কঠিন প্রতিপক্ষ হবে। তবে বসুন্ধরার আগে আমাদের প্রথম লক্ষ্য প্লে অফ পার হয়ে গ্রুপ পর্বে যাওয়া। 

এজেড/এটি