আগামী মাসেই আন্তর্জাতিক ফুটবলে ব্যস্ত হওয়ার কথা ফুটবলারদের। দক্ষিণ আমেরিকান অঞ্চলে আছে বেশ জমজমাট লড়াই। মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনাও। কিন্তু এই ম্যাচ কিছুটা হলেও রঙ হারাতে যাচ্ছে। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা এই দুই দেশের ফুটবলারদের ছাড়বে না তাদের ক্লাব। 

শুধু তারাই নয়। ইংল্যান্ডের ১৯ ক্লাবের প্রায় ৬০ ফুটবলারকে ছাড়া হবে না আন্তর্জাতিক ম্যাচের জন্য। দেশটির তালিকায় থাকা ‘লাল তালিকাভুক্ত’ এসব দেশের ফুটবলারদের ইংল্যান্ডে ফিরে থাকতে হবে ১০ দিনের কোয়ারেন্টাইনে। তাই খেলোয়াড়দের ছাড়তে চাইছে না ইংলিশ ক্লাবগুলো। 

এবার তাদের ছাড়ার ব্যাপারে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি জিয়েন্নি ইনফান্তিনোর অনুরোধও প্রত্যাখান করেছে ইংল্যান্ডের সরকার। কোয়ারেন্টাইন কমানোর ব্যাপারে কিছুতেই রাজি না তারা। জনগনের স্বাস্থ্যই তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে ইংল্যান্ড। 

দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনকে পাঠানো চিঠিতে ইনফান্তিনো লিখেছেন, ‘আমরা কিছু বৈশ্বিক সমস্যার সম্মুখীন হয়েছি অতীতে, ভবিষ্যতেও সেটা থাকবে। আগামী আন্তর্জাতিক উইন্ডোতে ফুটবলারদের ছাড়া খুব জরুরি এবং গুরুত্বপূর্ণ বিষয়।’

যদিও তার চিঠিতে মন গলছে না জনসন সরকারের। এমনটিই জানিয়েছে স্কাই স্পোর্টস। যদি সত্যিই তারা সিদ্ধান্তে অটল থাকেন তাহলে আগামী ম্যাচগুলোতে আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরো ও ব্রাজিলের এলিসন বেকার, এডারসন, গ্যাব্রিয়েল জেসুসের মতো তারকাদের দেখা যাবে না। 

এমএইচ/এটি