টেনিসে পুরুষদের ব়্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা নোভাক জোকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। ইউএস ওপেনের শিরোপা জিতলেই তিনি জিতবেন তার টেনিস ক্যারিয়ারের প্রথম ক্যালেন্ডার ইয়ার গ্রান্ড স্ল্যাম। এর আগে এই মৌসুমের অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন জিতে ক্যালেন্ডার ইয়ার গ্রান্ড স্ল্যামের খুব কাছাকাছি অবস্থান করছেন সার্বিয়ান এই টেনিস তারকা। 

জোকোভিচ যদি ২০২১ ইউএস ওপেনের শিরোপা জিততে পারেন তবে তিনি হবেন ১৯৬৯ সালের পর এমনটা করে দেখানো প্রথম ক্রীড়াবিদ। ১৯৬৯ সালে কিংবদন্তি রড লেভারের একই বছরে চারটি মেজর শিরোপা (অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন, উইম্বল্ডন ও ইউএস ওপেন) জেতা ছিল পুরুষ একক গ্রান্ড স্লামে এই কীর্তি গড়ার সর্বশেষ নজির। এবার সময়ের অন্যতম সেরা জোকোভিচের সামনে সুযোগ এসেছে সেই খাতায় নাম লেখানোর। 

৩৪ বছর বয়সী জোকোভিচের অন্যতম প্রতিদ্বন্দী রজার ফেদেরার ও রাফায়েল নাদাল না থাকায় এটাই তার জন্য নিজের ক্যারিয়ারের ২১তম গ্রান্ড স্ল্যাম শিরোপা জয়ের মোক্ষম সুযোগ। যদিও নিজেদের প্রমাণের স্বপ্নে বিভোর তরুণরাও চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেন অভিজ্ঞ জোকোভিচকে। এই তরুণদের দলে আছেন রাশিয়ার দানিল মেদভেদেভ, গ্রিসের স্টেফানোস সিটসিপাস এবং অলিম্পিকজয়ী জার্মান আলেক্সান্ডার জভেরেভ।

২০২১ মৌসুমের পুরোটা জুড়েই দুর্দান্ত নোভাক। তার এই সাফল্যের পেছনের কারণ খুঁজতে গেলে ফিরে যেতে হবে গত বছরের ইউএস ওপেনে। চতুর্থ রাউন্ডের খেলায় দুর্ভাগ্যবশত জোকোভিচের সজোরে হাঁকানো একটি শটে একজন লাইন অফিসিয়ালকে গুরুতর আহত হন। জোকোভিচের ব্যাট থেকে বলটি সোজা ওই অফিসিয়ালের গলায় আঘাত হানে। এই ঘটনায় টুর্নামেন্ট থেকে বাদ পড়েন তিনি।

এমন অনাকাংখিত ঘটনায় বাদ পরার আক্ষেপ ঘুচাতেই কিনা এবার অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে মেদভেদেভকে ও ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে সিটসিপাসকে হারিয়ে জোড়া উইম্বল্ডন জিতেন নোভাক জোকোভিচ। ইতালির মাতেও বেরেত্তেনিকে উইম্বল্ডন ফাইনালে হারিয়ে আরও এগিয়ে যান নিজের প্রথম ক্যালেন্ডার ইয়ার গ্রান্ড স্ল্যাম অর্জনের পথে। 

নিজের স্বপ্ন নিয়ে জোকোভিচ বলেন, ‘এটা আমার জন্য সত্যিই দারুণ যে এবছর সব ভাল কিছু একসাথে হচ্ছে। আমি এটা আশা করিনি তবে আমি সবসময়ই সর্বোচ্চ অর্জনের স্বপ্ন দেখি।’ জোকোভিচের উপর অবশ্য বাজি ধরছেন কিং অফ ক্লে নামে খ্যাত আরেক তারকা রাফায়েল নাদাল। তিনি বলেন, ‘এবছর সে যা অর্জন করেছে তা সত্যিই অসাধারণ। আমার কোন সন্দেহ নেই যে সে এটা করার সামর্থ্য রাখে।’ 

প্রতিপক্ষ মেদভেদেভের মুখেও প্রশংসাই ঝরছে বিশ্বের শীর্ষ এই টেনিস খেলোয়াড়ের জন্য। ২০১৯ ইউএস ওপেনের রানার আপ মেদভেদেভ বলেন, ‘সে এরই মাঝে ২০টি গ্রান্ড স্ল্যাম জিতেছে। সে অভিজ্ঞ এবং তার উপর চাপটাও বেশি। কিন্তু আমার মনে হয় সে এটা উপভোগ করে।’ তবে ছেড়ে কথা বলবেন না মেদভেদেভও। তিনি বলেন, ‘আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব। এখন যেভাবে খেলসি সেভাবে খেললে আমার ভাল সুযোগ রয়েছে।’

নিজের দীর্ঘ ক্যারিয়ারে জোকোভিচ ৯টি অস্ট্রেলিয়ান ওপেন, ৬টি উইম্বল্ডন, ২টি ফ্রেঞ্চ ওপেন আর ৩টি ইউএস ওপেনের একক শিরোপা জিতেছেন।

এআইএ/এটি