ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর বাধায় জাতীয় দলের হয়ে খেলতে আসতে পারেননি ব্রাজিলের ৯ ফুটবলার। বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচের জন্য তাদের ছাড়েনি ইংলিশের পাঁচ ক্লাব। তবে ছাড় দিচ্ছে না কনফেডারেশন অফ ব্রাজিল ফুটবল (সিবিএফ)। ফিফার কাছে আন্তর্জাতিক ম্যাচের বিরতি শেষে তাদের পাঁচ দিন খেলা থেকে বিরত রাখার আবেদন করেছে তারা।

৯ ফুটবলারের খেলতে না গেলেও আট জনকে বিরত রাখার সুপারিশ করেছে তারা। গত মাসে অলিম্পিক খেলার ছাড়পত্র দেওয়ায় সাময়িক বিরত রাখার আবেদনে নাম নেই এভারটনের ফুটবলার রিচার্লিসনের। বাকিদের লিগ ম্যাচ তো বটেই দুই জনের শঙ্কা আছে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ খেলা নিয়েও। 

ফিফার নিয়ম অনুযায়ী যদি কোনো খেলোয়াড়কে আন্তর্জাতিক ম্যাচের জন্য ক্লাব না ছাড়ে। তাহলে তাকে ওই ক্লাবে খেলা থেকে পাঁচ দিনের জন্য বিরত রাখতে পারবে ফিফা। এমনটি হলে আগামী রোববার লিডস ইউনাইটেডের বিপক্ষে লিগ ম্যাচে গোলরক্ষক এলিসন বেকার, ফাবিনহো ও রবার্তো ফিরমিনোকে পাবে না লিভারপুল। 

লিডস খেলাতে পারবে না রাফিনহাকে। এছাড়া শনিবার লেস্টার সিটির বিপক্ষে ম্যাচে গোলরক্ষক এডারসন ও স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসকে পাবে না ম্যানচেস্টার সিটি। তাদের নগর প্রতিদ্বন্দ্বী ইউনাইটেডের ফ্রেড এবং চেলসির থিয়েগো সিলভা খেলতে পারবেন না চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের ক্লাবের ম্যাচে। 

ইতোমধ্যেই সিবিএফের আবেদনের পর সংশ্লিষ্ট ক্লাবগুলোর সঙ্গে যোগাযোগ শুরু করেছে ফিফা। কেবল ব্রাজিল ফুটবল ফেডারেশনই নয় ইংলিশ লিগের খেলোয়াড়দের এই ‘সাময়িক বিরতি’র জন্য আবেদন করেছে চিলি, ম্যাক্সিকো ও প্যারাগুয়ের ফুটবল অ্যাসোসিয়েশনও। 

এমএইচ