ক্রিশ্চিয়ানো রোনালদোর শেষ মুহূর্তের গোলে ভিয়ারিয়ালের বিপক্ষে নিজেদের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে কোনমতে খেলাটি জিতলেও ম্যাচজুড়ে ইউনাইটেড খেলোয়াড়দের ব্যর্থতা ছিল স্পষ্ট। অধিনায়ক ব্রুনো ফার্নান্দেজ ছাড়া বলার মত প্রতিরোধ গড়ে তুলতে পারেননি কেউই। আক্রমণে বারবার সহজ সুযোগ হাতছাড়া করেছেন রোনালদো, জর্ডান সাঞ্চো, মেসন গ্রিনউডরা। বরং ইউরোপা লিগের বর্তমান চ্যাম্পিয়ন ভিয়ারিয়ালের আক্রমণগুলো ছিল অপেক্ষাকৃত গোছানো।

ম্যাচশেষে রেড ডেভিল কোচ ওলে গুনার সোলশায়ার ও রোনালদো দুজনেই স্বীকার করেছেন ম্যাচটি জিততে ভাগ্যও কিছুটা সহায় হয়েছিল তাদের। বিটি স্পোর্টসকে রোনালদো বলেন, ‘আমরা কিছুটা ভাগ্যের সাহায্য পেয়েছি যেটা আগের ম্যাচে ছিল না। তবে আমাদের খেলোয়াড়দের প্রতিক্রিয়া ও দৃঢ়তা দারুণ ছিল। সমর্থকরাও আমাদের অনেক উৎসাহ দিয়েছেন। আপনি যখন ভাল খেলবেন না এটারই প্রয়োজন হয়। এটা গুরুত্বপূর্ণ একটি জয় ছিল।’

ইউনাইটেড কোচ সোলশায়ার বলেন, ‘ওল্ড ট্রাফোর্ডে এমনটাই হয়ে থাকে। আগেও অনেকবার এমন হয়েছে। দিনশেষে আমরা ভাগ্যবান ছিলাম তবে আমাদের আরো সতর্ক হতে হবে।’

ঘরের মাঠে খেলতে নেমে এদিন শুরু থেকেই অগোছালো খেলা খেলছিল ম্যানইউ। বিশেষ করে রক্ষনভাগের দুর্বলতা ছিল চোখে পড়ার মতো। দুই নিয়মিত ফুলব্যাক অ্যারন ওয়ান বিসাকা ও লুক শর অভাব বোধ করা যাচ্ছিল খেলার শুরু থেকেই। প্রথমার্ধে বেশ কয়েকবার ইউনাটেড রক্ষণে কাঁপন ধরিয়ে দিচ্ছিলেন ভিয়ারিয়াল ফরোয়ার্ডরা। ডেভিড ডি গিয়া অবিশ্বাস্যভাবে তিনটি প্রচেষ্টা না ঠেকালে প্রথমার্ধেই বড় ব্যবধানে পিছিয়ে পড়ত ওলের শিষ্যরা।

অ্যারন ওয়ান বিসাকার নিষেধাজ্ঞার কারণে সুযোগ পাওয়া রাইট ব্যাক দিয়াগো দালত কিছুতেই সামলাতে পারছিলেন না ভিয়ারিয়ালের ফরোয়ার্ড আরনাউত দানজুমাকে। বেশ কয়েকবার দালতকে বোকা বানিয়ে ডি বক্সে ঢুকে পড়েন তিনি। 

খেলার শুরু থেকেই সোলশায়ারকে ডাগআউটে খেলোয়াড়দের উদ্দেশ্যে চিৎকার করতে দেখা যায়। তাদেরকে পজিশন ধরে খেলতে বলছিলেন তিনি। ইউনাইটেডের খেলার ধরণ দেখে মনে হচ্ছিল খেলোয়াড়রা যেন জানেনই না খেলাটিতে তাদের ভূমিকা কি! মাঝমাঠ ও রক্ষণভাগের মাঝের শূন্যতাকে কাজে লাগিয়ে বারবার আক্রমণে গেছে ভিয়ারিয়াল। অন্যদিকে বার বার ভুল পাস দিয়েছেন পল পোগবা, সাঞ্চো, ফার্নান্দেজরা। সব মিলিয়ে নিজেদের মধ্যে বোঝাপড়াটাও খুব একটা ভাল ছিল না তাদের। 

এর আগে ইয়ং বয়েজের বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের শুরুটাও বেশ বাজেভাবে করেছিল রেড ডেভিলরা। এর পরপরই কারাবাও কাপে ওয়েস্ট হ্যামের বিপক্ষে হার। এই মুহূর্তে দলটির খেলা দেখে মনে হচ্ছে কোন পরিকল্পনাই যেন নেই তাদের। বা থাকলেও খেলোয়াড়রা যেন বারবারই ব্যর্থ হচ্ছেন সেগুলো বাস্তবায়নে। ভাগ্যের সহায়তায় গতকালকের খেলায় জিতলেও এমন পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগে ভাল করাটা বেশ কঠিনই হবে ওলের ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য।

এআইএ/এনইউ