হারের বিষাদে ন্যুব্জ পিএসজির মেসি/রয়টার্স

পিএসজিতে পাড়ি জমানোর পর থেকে লিওনেল মেসি হয় ম্যাচে নেমে জয়ের স্বাদ পেয়েছেন, নাহয় ড্র করেছে দল। অন্তত হারের বিষাদে পড়েননি কখনো। ফরাসি দলটির হয়ে কখনো না পাওয়া হারের তেতো স্বাদটাই পেলেন আজ।

তারকাখচিত পিএসজির বিপক্ষে রেনে গোল পেয়েছে বিরতির ঠিক আগে ও পরে। সেই দুই গোল আর শোধ করতে পারেনি কোচ মরিসিও পচেত্তিনোর শিষ্যরা। যার ফলে চলতি মৌসুমে ফরাসি লিগ ওয়ানে প্রথম হারের বিস্বাদ পায় দলটি।

গেল লিগ মৌসুমটা রেনে শেষ করেছিল ছয়ে থেকে, চলতি মৌসুমে পিএসজিকে হারিয়েও অবস্থান সাতে। সেই দলের সঙ্গে আর যারই হোক, এমন তারকাখচিত পিএসজির তুলনা চলে না আদৌ। তবে ফুটবল যেন এদিন তার ‘মহান সমতা বিধানকারী’ রূপটাই ধারণ করল এদিন। ধারে ভারে অনেক পিছিয়ে থাকা সেই রেনের কল্যাণে বৈকি! মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেদের পিএসজিকেই দিল প্রথম হারের স্বাদটা।

গোল হজমের আগ পর্যন্ত অবশ্য পিএসজিই ম্যাচে ছড়ি ঘুরিয়েছে। মেসি, নেইমার, আর এমবাপের ত্রিফলা প্রতিপক্ষ রক্ষণে ত্রাস ছড়াচ্ছিল ভালোভাবেই। প্রতিপক্ষ গোলমুখে নেইমার ও এমবাপে আরেকটু নিখুঁত হলে হয়তো ম্যাচের ফলাফলটা ভিন্নও হতে পারত।

১৫ মিনিটে এমবাপে দারুণ গতিতে প্রতিপক্ষ বিপদসীমায় ঢুকেও গোল পাননি রেনে রক্ষণের নিখুঁত এক ট্যাকলের কল্যাণে। এর কিছু পরে নেইমার দারুণ এক সুযোগ পেয়েও হতাশ করেন কোচকে।

মিনিট দুয়েক পর এমবাপে এ খাতায় নাম লেখান ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করে। মেসির বাড়ানো রক্ষণচেরা পাস এমবাপেকে ফাঁকাতেই পেয়ে যায়, কিন্তু গোলরক্ষককে একা পেয়েও ফরাসি তারকার শট গেছে লক্ষ্যের বাইরে দিয়ে।

৩১ মিনিটে পিএসজি ফ্রি কিক পেয়েছিল রেনে বিপদসীমার একটু বাইরে দিয়ে। কিন্তু মেসির ফ্রি কিকটা প্রতিহত হয় ক্রসবারে। ফলে পিএসজির জার্সি গায়ে এ নিয়ে টানা তিন ম্যাচে ক্রসবারে প্রতিহত হয় মেসির চেষ্টা। বিরতির একটু আগে রেনে বক্সে আনহেল ডি মারিয়া পাস বাড়িয়েছিলেন নেইমারকে, কিন্তু তার শট সেবার ঠেকিয়ে দেন রেনে গোলরক্ষক। ফলে এ আক্রমণেও গোলের দেখা পায়নি পচেত্তিনোর দল। 

ফিরতি আক্রমণেই পিএসজির দুর্দশার শুরু। অনেকটা ধারার বিপরীতে গিয়েই গোলের দেখা পেয়ে যায় রেনে। কামালদিন সুলেমানা দারুণ এক ক্রস ফেলেছিলেন পিএসজি বিপদসীমায়, সেটা নিখুঁত এক ভলিতে পিএসজির জালে জড়ান গেইতাঁ লেবর্দে।  

এক গোলে পিছিয়ে বিরতিতে যাওয়া পিএসজিকে ফিরে এসে আরও যন্ত্রণা উপহার দেয় স্বাগতিকরা। সফরকারীরা বুঝে ওঠার আগেই দারুণ সংঘবদ্ধ এক আক্রমণে উঠে আসে রেনে। ডান প্রান্ত থেকে প্রথমার্ধের গোলদাতা লেবোর্দের পাস থেকে দারুণ এক গোল করে বসেন ফ্ল্যাভিয়াঁ তেই।

সেই যে পিছিয়ে পড়ল, আর ম্যাচেই ফিরতে পারল না পিএসজি। ৬৮ মিনিটে এমবাপে একবার ডি মারিয়ার সঙ্গে বল দেওয়া নেওয়া করে লক্ষ্যভেদ করেছিলেন। কিন্তু ভিএআরে দেখা যায় সেই লক্ষ্যভেদের বিল্ড আপে তিনি অফসাইডে ছিলেন, তাই গোলের দেখা পায়নি ফরাসি পরাশক্তিরা।

গোল বাতিলের পর পিএসজিকে দুর্দশার হাত থেকেও বাঁচিয়ে দিয়েছে ভিএআর। আশরাফ হাকিমির কড়া চ্যালেঞ্জে বক্সে পড়ে গিয়েছিলেন লেবর্দে। কিন্তু ভিএআরে দেখা যায়, সেই চ্যালেঞ্জে বলের নাগালটা প্রথম পেয়েছিলেন হাকিমিই। ফলে সিদ্ধান্ত বদলে যায় রেফারির। তাতে আরেকটা সম্ভাব্য গোল থেকেই কেবল নিস্তার পেয়েছে পিএসজি। হার থেকে নয়। গেল আগস্টে পিএসজিতে পাড়ি জমানো মেসি তাই প্রায় দুই মাস পর পান নতুন দলের হয়ে প্রথম হারের বিস্বাদ। আর পিএসজির চলতি মৌসুমের নিখুঁত শুরুটাও নিখুঁত থাকেনি আর।   

এনইউ