ইউনাইটেডের জয়সূচক গোলটি করে উচ্ছ্বসিত ব্রুনো/ছবি: সংগৃহীত

ম্যানইউ লিভারপুল
গ্রিনউড ২৬  সালাহ ১৮, ৫৮
র‍্যাশফোর্ড ৪৮                           
ব্রুনো ৭৮                    

গোল করতে ভুলে যাওয়া লিভারপুল অবশেষে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে খরা কাটাল, পাঁচ গোলের রোমাঞ্চ হলো, তবে দুর্দশা আর কাটল না অল রেডদের। গেল মৌসুমের প্রিমিয়ার লিগ জয়ী লিভারপুল ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ৩-২ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে এফএ কাপ থেকে।

গেল সপ্তাহে দুই দলের শেষ দেখায় জেতেনি কোনো দলই। বলের দখল, আক্রমণ শানানো; সব দিক থেকে অবশ্য সেদিন এগিয়ে ছিল লিভারপুল। সে ধারা রোববার রাতেও ধরে রেখেছিল কোচ ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। তাতে নিজেদের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে প্রতিযোগিতাটির দ্বিতীয় সর্বোচ্চ ১২ বারের চ্যাম্পিয়ন ইউনাইটেড শুরুতে পিছিয়েই পড়েছিল। 

রবার্তো ফিরমিনোর পাস থেকে ১৮তম মিনিটে দারুণ এক চিপে ইউনাইটেডের জাল কাঁপান মোহামেদ সালাহ। তবে ইউনাইটেডের জবাবটা আসে ৮ মিনিট পরই। প্রতি-আক্রমণে মাঝমাঠ থেকে মার্কাস র‍্যাশফোর্ডের লম্বা বলে লিভারপুল বিপদসীমায় ঢুকে চমৎকার এক ফিনিশে ইউনাইটেডকে সমতায় ফেরান ম্যাসন গ্রিনউড।

প্রথম গোলের যোগানদাতা র‍্যাশফোর্ড রেড ডেভিলদের এগিয়েই দেন ৪৮ মিনিটে। তবে বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি কোচ ওলে গুনার সোলশায়ারের শিষ্যরা। ৫৮ মিনিটে মোহামেদ সালাহর দ্বিতীয় গোলে আবারও সমতা ফেরে ম্যাচে। 

গেল বছর দলের সবচেয়ে বড় পারফর্মার ব্রুনো ফের্নান্দেজকে ছাড়াই এতোক্ষণ সমানে সমানে লড়েছে ইউনাইটেড। ম্যাচে সমতা ফেরার পর ডনি ফন ডি বিককে তুলে সেই ব্রুনোকে মাঠে আনেন সোলশায়ার। ব্যবধানটাও গড়ে দেন পর্তুগীজ এই মিডফিল্ডার। ৭৮ মিনিটে বক্সের একটু বাইরে থেকে তার নেয়া দুর্দান্ত ফ্রি কিকটিই তো এপিটাফ লিখে দেয় লিভারপুলের!

এর ফলে প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা ইউনাইটেড এফএ কাপের পঞ্চম রাউন্ড নিশ্চিত করেছে। শেষ ষোলয় দলটির প্রতিপক্ষ ওয়েস্ট হ্যাম। এদিকে লিভারপুল কারাবাও কাপের পর হতাশায় ডুবল এফএ কাপেও। ফলে শিরোপাহীন মৌসুম এড়াতে দলটির অবলম্বন এসে ঠেকল প্রিমিয়ার লিগ আর চ্যাম্পিয়ন্স লিগে।

এনইউ