বর্তমান সভাপতিকে বিদায়ী শুভেচ্ছা হকি ফেডারেশনের নির্বাহী কমিটির কর্মকর্তা তারেক আদেলের।

হকি ফেডারেশনের আজকের (বুধবার) সভা নিয়ে অনেক আগ্রহ ছিল হকি অঙ্গনের। গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি বিষয় ছিল আলোচ্যসূচিতে। রাজধানীর ফ্যালকন হলে অনুষ্ঠিত ফেডারেশনের নির্বাহী সভা শেষে আনুষ্ঠানিক তেমন কোনও সিদ্ধান্ত আসেনি। 

বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, ‘আজকের সভাটি আমাদের বর্তমান সভাপতির বিদায়ী সভা ছিল। সভাপতির বিদায়ী সভায় আমরা আভ্যন্তরীণ অনেক বিষয় নিয়ে আলোচনা করেছি।’

বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান পদাধিকার বলে বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি হন। বর্তমান বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত ১২ জুন অবসরে যাবেন। তার স্থলাষিভিক্ত হবেন শেখ আব্দুল হান্নান। তিনি বিমান বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পরপরই রেওয়াজ অনুযায়ী বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতিও হবেন। 
 
২০১৮ সালের পর থেকে বাংলাদেশ প্রিমিয়ার হকি লিগ হচ্ছে না। আজকের সভায় সবার আকর্ষণ ছিল লিগের দিনক্ষণ ঠিক হবে কবে। বর্তমান সভাপতির শেষ সভা হওয়ায় ফেডারেশন লিগের নতুন তারিখ ঘোষণা করেনি, ‘আমরা এমনি আলোচনা করেছি। আমাদের আলোচনায় ঈদের পর দলবদল এবং আগস্টে লিগ শুরুর প্রাথমিক পরিকল্পনা রয়েছে। লিগ কমিটিকে আজকের সভায় এই ব্যাপারে কাজ শুরু করতে বলা হয়েছে।’ -বলেন ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক।

বর্তমান সভাপতি প্রধানমন্ত্রীর কাছে হকির জন্য এক কোটি টাকা অনুদান সংগ্রহ করেছিলেন। সেই অর্থ ক্লাবগুলোকে কিভাবে বন্টন হবে সেটিও আজকের সভায় ঠিক হয়নি, ‘নতুন সভাপতি দায়িত্ব নেয়ার পর আমরা ক্লাবগুলোর সভাপতি, সাধারণ সম্পাদকের সঙ্গে একটি বৈঠক  আহ্বান করব। সেখানে আলোচনার ভিত্তিতে এই অনুদান বন্টন করা হবে। নতুন সভাপতি দায়িত্ব নেয়ার পরই মূলত আমরা এই কার্যক্রমগুলো শুরু করব।’ -বলেন ইউসুফ।

সম্প্রতি পৃথিবী ছেড়ে চলে গিয়েছেন হকি অঙ্গনের নিবেদিত প্রাণ সংগঠক শামসুল বারী। আজকের সভায় শামসুল বারীর জন্য শোক প্রস্তাব গৃহীত হয়। সামনে শামসুল বারীর জন্য স্মরণসভাও করবে ফেডারেশন। শামসুল বারী হকির কিংবদন্তি। হকি স্টেডিয়ামে তার নামে স্মৃতিফলক করার বিষয়টিও নতুন সভাপতির সঙ্গে আলোচনা করে ঠিক করবে বর্তমান কমিটি। 

বাংলাদেশ দুটি আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজক। এই টুর্নামেন্টগুলোর ব্যাপারে আলোচনা হলেও তেমন কোনো সিদ্ধান্ত আসেনি। সব কিছু মিলিয়ে বাংলাদেশের হকি এখন নতুন সভাপতির অপেক্ষায়। 

এজেড/এটি/টিআইএস