আসন্ন বার্মিংহাম কমনওয়েলথ গেমসের ভারত্তোলনে বাংলাদেশের দুই ভারত্তোলকের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। ৬৪ কেজি ওজন শ্রেণীতে মাবিয়া আক্তার সীমান্ত ও ৫৫ কেজি ওজন শ্রেণীতে আশিকুর রহমান তাজ কমনওয়েলথে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। 

আশিকুর রহমান তাজ গত মাসে অনুষ্ঠিত অনলাইন বাছাইয়ে তার ক্যাটাগরিতে ষষ্ঠ হয়েছিলেন। সেই সময় অনেকটা নিশ্চিত হয়েছিল তার কমনওয়েলথে প্রতিনিধিত্ব। মাবিয়া আক্তার সীমান্ত তার ক্যাটাগরিতে বাছাই পর্বে ছিলেন দশম। বাংলাদেশ থেকে কারা বার্মিংহামে ভারত্তোলন করবেন এজন্য ছিল অপেক্ষা। সেই অপেক্ষার অবসান হয়েছে।

কমনওয়েলথ কর্তৃপক্ষ বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনকে একজন পুরুষ ও একজন নারী ভারত্তোলকের নাম দিয়েছে। বুধবার বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন ভারত্তোলন ফেডারেশনকে তা জানিয়েছে। 

ভারত্তোলন ফেডারেশনের সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, ‘মাবিয়া ও আশিক কমনওয়েলথে যাচ্ছে। এ চিঠি আমরা পেয়েছি। র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতেই তারা কমনওয়েলথে জায়গা করে নিয়েছে।’ 

টানা দুই বার সাফ গেমসে স্বর্ণ জেতা ভারত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত ২০১৮ গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসও অংশ নিয়েছিলেন। জুলাইয়ে গেমসের আগে অবশ্য তার অলিম্পিকের বৃত্তিতে প্যারিস যাওয়ার কথা রয়েছে। অলিম্পিকের বৃত্তিতে গেলে তিনি প্যারিস থেকেই বার্মিংহাম যাবেন। ফলে গত বারের চেয়ে একটু উন্নত প্রশিক্ষণ নিয়েই কমনওয়েলথে যেতে পারবেন তিনি। 

এজেড/এটি/এনইউ