রিয়াল মাদ্রিদের পাড় ভক্ত স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল। এই তো সপ্তাহখানেক আগে ১৪তম বারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছে রিয়াল, ইউরোপের সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতা যেন তাদের নিজেদের সম্পত্তি। নাদালও ঠিক একইভাবে রোলাঁ গারোকে নিজের সম্পত্তি বানিয়ে ফেলেছেন। ১৪ বার ফাইনালে উঠে প্রত্যেকবারই উঁচিয়ে ধরেছেন শিরোপা। এবার ফাইনালে নাদাল তার ‘ভক্ত’ নরওয়েজিয়ান টেনিস সেনসেশন ক্যাসপার রুডকে সরাসরি ৩-০ সেটে হারিয়ে লাল দুর্গে রেকর্ড চতুর্দশবারের মতো বিজয় কেতন উড়িয়েছেন।

অভিজ্ঞতা আর অর্জনে দুই ফাইনালিস্ট নাদাল আর রুডের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। ক্যারিয়ারে ৩০তম গ্র্যান্ডস্লাম ফাইনাল খেলতে নেমেছিলেন নাদাল, অথচ ২৩ বছর বয়সী রুড এবারই প্রথম। অভিজ্ঞতার এই বিরাট পার্থক্যের কারণেই বোধহয় ফাইনালটা ঠিক জমল না। নাদাল একপ্রকার উড়িয়েই দিলেন তার অ্যাকাডেমি থেকে তাকেই আদর্শ মেনে টেনিসকে আপন করে নেওয়া রুডকে।

প্রথম সেটে মাত্র ৫১ মিনিটে রুডকে ৬-৩ ব্যবধানে হারান নাদাল। দ্বিতীয় সেটে নাদালকে কিছুটা চ্যালেঞ্জ জানিয়েছিলেন রুড। একসময় ৩-১ ব্যবধানে এগিয়েও গিয়েছিলেন। তবে এরপর খেই হারাতে বেশি সময় লাগেনি তরুণ রুডের। দারুণ প্রত্যাবর্তনে নাদাল সেই সেটও জিতে নেন ৬-৩ গেমে। তৃতীয় সেটে যেন হারকে ভবিতব্য মেনেই খেলা শুরু করেন অষ্টম বাছাই রুড। ম্যাচে ফেরা তো দূরের কথা, কোন প্রতিরোধই গড়তে পারলেন না, হেরে গেলেন ৬-০ গেমে।

ফ্রেঞ্চ ওপেনে এটি নাদালের রেকর্ড ১৪তম শিরোপা। আর সবমিলিয়ে উন্মুক্ত যুগে পুরুষ এককে সর্বকালের সর্বোচ্চ ২২তম গ্র্যান্ডস্লাম। সুইস কিংবদন্তি রজার ফেদেরার এবং সার্বিয়ার নোভাক জোকোভিচকে আগেই সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম শিরোপার দৌড়ে পেছনে ফেলেছেন, এবার ‘লিড’ আরেকটু বাড়িয়ে নিলেন এই স্প্যানিশ জাদুকর। 

এইচএমএ/ওএফ