ছবি: সংগৃহীত

রজার ফেদেরার চোটের কারণে চলতি বছর জানুয়ারি থেকেই মাঠের বাইরে। ধারণা করা হচ্ছিলো সপ্তাহ তিনেক পিছিয়ে যাওয়া আসন্ন অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে মাঠে ফিরবেন তিনি। কিন্তু তা আর হচ্ছে না। সম্প্রতি তার মুখপাত্রের মাধ্যমে তিনি জানিয়েছেন, চোটের কারণে বছর শুরুর গ্র্যান্ডস্ল্যামেও থাকছেন না তিনি।

তবে অপেক্ষার শেষ এখানেই। টনি গডসিক জানাচ্ছেন, টেনিস ইতিহাসের সর্বোচ্চ গ্র্যান্ডস্ল্যাম জয়ী ফিরবেন অজি ওপেনের শেষেই। সম্প্রতি এক বিবৃতিতে তিনি বলেন, ‘২০২১ অস্ট্রেলিয়ান ওপেনে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন রজার। শেষ কয়েক মাসে হাঁটুর চোট ও নিজের ফিটনেস নিয়ে বেশ কাজ করেছেন তিনি। তবে দলের সঙ্গে আলোচনার পর তার মনে হয়েছে দীর্ঘমেয়াদি সুবিধার জন্যে অস্ট্রেলিয়ান ওপেনে না খেলাটাই সেরা সিদ্ধান্ত।’

ফেব্রুয়ারিতেই ফিরবেন কিনা তা নিয়ে কিছুটা সংশয় আছে এখনো, জানালেন গডসিক। বললেন, ‘ফেব্রুয়ারির শেষ দিকে যেসব টুর্নামেন্ট হবে, তা নিয়ে আসছে সপ্তাহে আলোচনা শুরু করবো আমি। তারপরই পুরো বছরের সূচিটা চূড়ান্ত করা হবে।’

সমস্যাটা শুরু হয়েছিলো চলতি বছরের অস্ট্রেলিয়ান ওপেনে। ছোটখাটো চোট নিয়ে কোয়ার্টার ফাইনাল বাধা পেরোলেও সেমিফাইনালে নোভাক জকোভিচের কাছে যখন সরাসরি সেটে হারছিলেন তখন স্পষ্টই হয়ে উঠেছিলো হাঁটু আর গোড়ালির চোট। 

এরপর লকডাউনে খেলাই হয়নি আরও সাত মাস। তবে এরপর টেনিস ফিরলেও রজার ফেদেরার ফেরেননি। অস্ত্রোপচার শেষে চালিয়ে গেছেন পুনর্বাসন প্রক্রিয়া। যারই শেষ ধাপে আছেন সুইস টেনিস তারকা। প্রতি বছরের মতো এবারও বছরের এই সময়টায় সংযুক্ত আরব আমিরাতে আছেন তিনি, চালিয়ে যাচ্ছেন অনুশীলন।

এনইউ