ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠেছেন নোভাক জোকোভিচ। তার কাছে হেরে ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেন আমেরিকান উদীয়মান টেনিস খেলোয়াড় জেন্সন ব্রুকসবি। 

এর সাথে শেষ হয়ে যায় এ বছরে কোনো আমেরিকান টেনিস খেলোয়াড়ের ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনাল খেলার সম্ভাবনা। টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে নারী ও পুরুষ এককে নেই কোনো আমেরিকান। ১৪০ বছর পর এমন ঘটনা দেখতে হচ্ছে দেশটির মানুষের।

১৮৮০ সালের পর থেকে ইউএস ওপেনে এখন পর্যন্ত আমেরিকান খেলোয়াড়রা পুরুষ এককে ৮৫ টি ও নারী এককে ৯২ টি শিরোপা জিতেছে। এ বছরের ইউএস ওপেনে একজন নারী ও তিন জন পুরুষ বাছাই চতুর্থ রাউন্ডে উঠলেও কেউই কোয়ার্টার খেলতে পারেননি।
 
২০০৩ সালে অ্যান্ডি রডিকের পর এই ১৮ বছরে কোনো আমেরিকানই ইউএস ওপেন জিততে পারেননি। সেরেনা উইলিয়ামস তার সর্বশেষ ১২ টি ইউএস ওপেনের মধ্যে সবগুলোতেই কোয়ার্টার ফাইনালে উঠেছেন। কিন্তু আমেরিকান এই টেনিস তারকা এই বছর ইনজুরির জন্য অংশগ্রহণ করেননি।
 
ব্রুকসবি সর্বশেষ আমেরিকান ছিলেন কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে। কিন্তু নোভাক জোকোভিচের ২১টি গ্র্যান্ড স্লাম জয়ের পথে বাধা হতে পারেননি তিনি। নোভাক ম্যাচটি ৪-১ সেটে জিতে নিয়েছেন। ২১ টি গ্র্যান্ড স্লাম জয়ের পথে মাত্র তিন ম্যাচ দূরে ওয়ার্ল্ড নাম্বার ওয়ান তারকা নোভাক জোকোভিচ ।  

এমএফ/এমএইচ