চীনা প্রতিষ্ঠান শাওমির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া জেলা জজ আদালত। 

আদালতের বিচারক রাডল্ফ কনট্রেরাস বলেন, শাওমির মতো অন্যান্য বেসরকারি চীনা কোম্পানি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে ওঠেনি। এছাড়া চীন সরকারের সঙ্গে শাওমির তথ্য শেয়ারের কোনো প্রমাণ পাওয়া যায়নি। 

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক নির্বাহী আদেশে চীনা স্মার্টফোন কোম্পানি শাওমিকে ‘কমিউনিস্ট চীনা সামরিক কোম্পানি’ হিসেবে উল্লেখ করা হয়। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলের শেষ দিকে শাওমির সঙ্গে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর বিনিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

শাওমি জানায়, ‘কমিউনিস্ট চীনা সামরিক কোম্পানির’ অভিযোগ থেকে তারা রেহাই পেয়েছে। যা স্বেচ্ছাচারী ও অগণতান্ত্রিকভাবে তাদের ওপর চাপিয়ে দেয়া হয়েছে। 

টুইটারে প্রকাশ হওয়া এক বিজ্ঞপ্তিতে তারা বলেছে, গত ১২ মার্চ যুক্তরাষ্ট্রের কলম্বিয়া জেলা জজ আদালত তাদের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন। এর ফলে তারা ‘কমিউনিস্ট চীনা সামরিক কোম্পানির’ অভিযোগ থেকে মুক্তি পেয়েছে। আদালতের এমন আদেশে তারা আনন্দিত। 

তারা আরও বলেছে, কয়েক বছর ধরে তারা বিশ্বে স্মার্টফোন ও স্মার্ট টিভিসহ অন্যান্য ইলেক্ট্রনিক্স পণ্য স্বল্প মূল্যে বিক্রির চেষ্টা করে আসছে। বিশ্বব্যাপী ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোর জন্য বৈশ্বিক অংশীদারদের সহযোগিতায় উদ্ভাবনী প্রযুক্তি নিয়ে আসা হবে।

এইচএকে/এএ