জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) মুক্তমঞ্চ পরিষদের উদ্যোগে ‘সাম্প্রদায়িক বিষবাষ্প’ নাটক প্রদর্শিত হয়েছে। বিগত দিনগুলোতে দেশে ঘটে যাওয়া সাম্প্রদায়িক সহিংসতা নিয়ে রচিত হয়েছে এ নাটকটি।

রবিবার (২৮ নভেম্বর) সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে নাটকটি প্রদর্শিত হয়।

নাঈম রাজের রচনা ও নির্দেশনায় নাটকটিতে অভিনয় করেছেন কপোতাক্ষী নূপুরমা সিঞ্চি, মমতাজ আরা বর্ষা, উম্মি হানি, রাকিবুল ইসলাম নিলয়, বিথী রানী মন্ডল, সৌরভ বিশ্বাস, সজীব রায়।

নাটকটির বিষয় হলো, বর্তমানে আমরা এক ভয়াবহ মহামারির মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছি। এই মহামারি করোনা মহামারি থেকেও বীভৎস। যা দিন দিন সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করছে। মানুষের মস্তিষ্কের বিকৃতি ঘটছে। মানুষ ভয়াবহভাবে সাম্প্রদায়িকতার বীজ বহন করে চলছে। সাম্প্রদায়িকতা বিশেষ অর্থে খারাপ কিছু না তবে এর প্রয়োগ যদি ধর্মীয় গোঁড়ামির দিকে ইঙ্গিত করে সেটা কখনোই মঙ্গলজনক নয়। ইতিপূর্বে বহু সাম্প্রদায়িক সহিংসতার ফলে রাষ্ট্র ধ্বংস আর রক্তাক্ততা ছাড়া কিছুই পাইনি। সাম্প্রদায়িক সহিংসতা কখনোই কাম্য নয়, তা নৈরাজ্য ছাড়া কিছুই দিতে পারে না। যুদ্ধক্ষেত্রের অস্ত্রহীন সৈনিক নিজেকে নিরাপদ ভাবতে পারে কিন্তু সাম্প্রদায়িক সহিংসতায় কেউ নিরাপদ নয়। নাটকে অগাস্ত বোয়ালের ‘উন্নয়ন নাট্য’ আঙ্গিক ব্যবহার করা হয়েছে।

নাটক প্রদর্শনের সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ অন্যান্য শিক্ষকরা, শিক্ষার্থী, সাধারণ জনগণ দর্শক হিসেবে উপস্থিত ছিলেন। নাটকের একটি অংশ দর্শকদের মতামতের ভিত্তিতে অভিনেত্রী হয়।

মুক্তমঞ্চ পরিষদের সাধারণ সম্পাদক সৌরব দেব সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নাঈম রাজ। লাইট ডিজাইনার হিসেবে মাহবুবুর রহমান, কস্টিউমস ডিজাইনার হিসেবে ছিলেন কপোতাক্ষী নূপুরমা সিঞ্চি।

এমটি/আইএসএইচ